নিউজিল্যান্ড সিরিজের জন্য অস্ট্রেলিয়ায় যাচ্ছে টাইগাররা

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য প্রস্তুতি নিতে অস্ট্রেলিয়াতে ক্যাম্পের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরই মধ্যে ২২ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করা হয়েছে। দুইধাপে টাইগারদের অস্ট্রেলিয়ায় রওয়ানা হওয়ার বিষয়ে আগেই জানিয়ে রেখেছিল বোর্ড।

সে হিসেবে আজ (বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর) অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের জন্য বাংলাদেশ দলের প্রথম ভাগটি দেশ ছাড়ছে। দ্বিতীয় ধাপে ক্রিকেটাররা যাবেন শনিবার (১০ ডিসেম্বর)।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে শুক্রবার (০৯ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে ঢাকা ও রাজশাহীর হয়ে খেলবেন সাত ক্রিকেটার। ঢাকা ডায়ামাইটসের হয়ে খেলবেন সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত ও তানভীর হায়দার। এদিকে, রাজশাহী কিংসের হয়ে খেলবেন সাব্বির রহমান, মুমিনুল হক, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ।

ফলে, বিপিএলের ফাইনালে খেলা দুই দলের ক্রিকেটারদের ছাড়া অন্যরা বৃহস্পতিবার গেলেও অস্ট্রেলিয়ার ক্যাম্পে জায়গা পাওয়া এই সাত ক্রিকেটার যাবেন আগামী শনিবার। ফাইনাল না খেললেও সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও টেস্ট সহ-অধিনায়ক তামিম ইকবালও যাবেন শনিবার।

এদিকে, জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে অস্ট্রেলিয়াতেই অবস্থান করছেন (ছুটিতে)। আর বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ছুটি শেষ করে ওয়েস্ট ইন্ডিজ থেকে দলের সঙ্গে অস্ট্রেলিয়াতে যোগ দেবেন বলেও জানা গেছে।

অস্ট্রেলিয়ায় অনুশীলন ক্যাম্পের জন্য বাংলাদেশ দল:
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রায়, রুবেল হোসেন, এবাদত হোসেন ও তানভির হায়দার।

স্ট্যান্ডবাই:
শাহরিয়ার নাফীস, আব্দুল মজিদ, লিটন কুমার দাস, মোশাররফ হোসেন, আল আমিন হোসেন, আলাউদ্দিন বাবু, নাসির হোসেন।

২২ সদস্যের দল হলেও এবাদত হোসেন ও নাজমুল হোসেন শান্তকে রাখা হয়েছে ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে।

সিডনিতে প্রস্তুতি ক্যাম্প চলাকালীন দুটি প্রস্ততি ম্যাচ খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি ম্যাচ দুটিতে প্রতিপক্ষ থাকবে বিগ ব্যাশের দল সিডনি থান্ডার্স ও সিডনি সিক্সার্স। সেখান থেকে ১৮ ডিসেম্বর টাইগাররা নিউজিল্যান্ডে যাবে। ২২ ডিসেম্বর সেখানে একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ। আগামী ২৬ ডিসেম্বর ওয়ানডে ম্যাচ দিয়ে মূল সিরিজ শুরু হবে। ২৯ ডিসেম্বর দ্বিতীয় ওয়ানডে। তৃতীয় ওয়ানডে ৩১ ডিসেম্বর। দ্বিতীয় ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড জানানো হবে। ০৩ জানুয়ারি প্রথম টি-টোয়েন্টি, ০৬ জানুয়ারি দ্বিতীয় টি-টোয়েন্টি। আর দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে টেস্টের দল ঘোষণা করা হবে। তৃতীয় টি-টোয়েন্টি হবে ০৮ জানুয়ারি। টি-টোয়েন্টি সিরিজ শেষ করে দেশে ফিরে আসবে পাঁচ ক্রিকেটার। ১২ জানুয়ারি প্রথম টেস্টের পর ২০ জানুয়ারি দ্বিতীয় ও শেষ টেস্ট।