বার্তাবাংলা ডেস্ক »

20130230200430wworldmediaবার্তাবাংলা ডেস্ক :: মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তৃতীয় রায়ে দেশের গণমাধ্যমের পাশাপাশি সরব ছিল আন্তর্জাতিক গণমাধ্যমও। মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর বিশ্বজুড়ে বিভিন্ন গণমাধ্যম খবরটি ফলাও করে প্রকাশ করে।
ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের এশিয়া বুলেটিনের শীর্ষ খবর করে এ রায়কে। খবরে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মানবতা বিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাইদীকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত। তবে বিবিসির খবরে এ মামলার রায়কে বিতর্কিত ট্রাইব্যুনালের মাধ্যমে দেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়। একই সাথে এ রায়ের পর শাহবাগে তরুণ প্রজন্মের আনন্দ মিছিলের খবরও স্থান পায় তাদের প্রতিবেদনে।
কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা তাদের অনলাইন ভার্সনের মূল পাতায় প্রকাশ করে সাইদীর ফাঁসির খবর। ‘বাংলাদেশে জামায়াত নেতার মৃত্যুদণ্ড’ শিরোনামে আল-জাজিরা লিখেছে, ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভের যুদ্ধে গণহত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করে, বিরোধী দল জামায়াত ইসলামীর একজন নেতাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।
পিছিয়ে ছিলো না পাকিস্তানের অন্যতম গণমাধ্যম ডন। অনলাইনে ‘জামায়াত নেতা দোষী সাব্যস্ত’ শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ৭১ সালে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুটপাট ও সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতনের অভিযোগে ফাঁসির দণ্ড পেয়েছেন জামায়াত ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদী।
এদিকে ভারতের গণমাধ্যম ফলাও করে প্রকাশ করেছে সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের খবর। ভারতের অন্যতম গণমাধ্যম এনডিটিভির খবরে সাঈদীকে ‘ইসলাম পন্থী নেতা’ উল্লেখ করে বলা হয়, ৭১ এর মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই খবরে ভারতের আরেক গণমাধ্যম ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’র শিরোরামে সাঈদীকে ‘মৌলবাদী’ নেতা হিসেবে উল্লেখ করা হয়।আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সও সাঈদীর ফাঁসির খবর গুরুত্বসহকারে প্রকাশ করে তাকে ধর্মীয় নেতা হিসেবে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »