বার্তাবাংলা ডেস্ক »

RMRRUবার্তাবাংলা রিপোর্ট :: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে প্রচলিত কাফালা পদ্ধতি পুনর্গঠনের দাবি জানিয়েছে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু)। গাল্ফ কোঅপারেশন কাউন্সিলেরর অন্তর্ভুক্ত দেশসমূহে কাফালা পদ্ধতি নিয়ে আয়োজিত দুদিনের এক প্রশিক্ষণ কর্মশালার শেষদিন গতকাল বুধবার এ দাবি জানানো হয়। রামরুর পক্ষ থেকে এ বিষয়ে রাজধানীর অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনেরও আয়োজন করা হয়।
এতে বাংলাদেশী অভিবাসীদের ওপর কাফালা পদ্ধতির প্রভাবের বিভিন্ন দিক তুলে ধরেন আয়োজকরা। রামরুর নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. সি আর আবরার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, জিসিসি রাষ্ট্রসমূহের স্পন্সরশিপের মাধ্যমে স্বল্পমেয়াদী শ্রম অভিবাসন পদ্ধতি কাফালার মধ্যে নানান সমস্যা রয়েছে। এর ফলে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে গিয়ে ভোগান্তি ও বঞ্চনার শিকার হন কর্মীরা। তাই এই পদ্ধতির পুনর্গঠন এখন সময়ের দাবি।
এসময় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান, সুইস ডেভলপমেন্ট কর্পোরেশনের তাহসিনা আহমেদ, বাহরাইনের সমাজকর্মী মেহরু ভেসুভালা, ওমানের সমাজকর্মী অ্যাডভোকেট প্রসাদ কুমারান, কাতার ফাউন্ডেশনের ড. রেয় জোয়ের্দিনি, রামরুর প্রতিষ্ঠাতা চেয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক তাসনিম সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »