মক্কায় ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে হুথি বিদ্রোহীরা, অভিযোগ সৌদির

পবিত্র মক্ষা নগরী লক্ষ্য করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ব্যালাস্টিক মিসাইল নিক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে সৌদি আরব সরকার। গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশটির বিদ্রোহীদের বিরুদ্ধে শুক্রবার (২৮ অক্টোবর) এ গুরুতর অভিযোগ তুললো রিয়াদ।

সৌদি প্রশাসনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। পবিত্র হজ পালনের কেন্দ্রবিন্দু মক্কাকে মুসলিম সম্প্রদায়ের সম্মেলন নগরী বলে মনে করা হয়।

সৌদি প্রশাসন মক্কাকে লক্ষ্য করে হামলা চালানোর কথা বললেও হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম বলেছে, বিদ্রোহীরা জেদ্দা’র আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে মিসাইল নিক্ষেপ করেছে। সৌদি প্রতিরক্ষা বিভাগ বলছে, ওই মিসাইল ধাওয়া (ইন্টারসেপ্ট) করে মক্কার ৬৫ কিলোমিটার অদূরে ধ্বংস করে দেওয়া হয়েছে।

মিসাইল নিক্ষেপের এই ঘটনাকে শিয়া সম্প্রদায়পন্থি হুথি বিদ্রোহীদের সামরিক সক্ষমতা হিসেবে দেখছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এটা যে হুথি দমনে অভিযানরত সৌদির জন্য কড়া বার্তা সে কথাও বলছেন তারা।

সৌদি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলের সাদা প্রদেশের সীমান্তবর্তী একটি এলাকা থেকে মিসাইলটি নিক্ষেপ করা হয়। এটিকে ধাওয়া করে ধ্বংস করে দেওয়ার কারণে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানি হয়নি।

রিয়াদ সমর্থিত সরকার উৎখাতে হুথি বিদ্রোহীরা অস্ত্র তুলে নেওয়ায় তাদের দমনে অভিযানে নামে সৌদি সামরিক বাহিনী। ইরানের সমর্থনপুষ্ট শিয়াদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে রিয়াদ।