২২ রানে হারল টাইগাররা

কত কাছে, তবু কত দূরে! ৩৩ পেলেই পাস! কিন্তু একেকটি রান তুলতে হিমালয়ের পথ পাড়ি দেওয়ার সমান। সেই কাজটা আর হয়ে ওঠা হলো না। শেষ পর্যন্ত ২২ রানে চট্টগ্রাম টেস্ট জিতে নিল ইংল্যান্ড। সাব্বির রহমান একাই ওই প্রান্তে দাঁড়িয়ে দেখলেন, বেন স্টোকসের এক ওভারে কীভাবে পরপর ফিরে গেলেন তাইজুল, এরপর শফিউলও। ২৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৬৩ রানে অলআউট হলো বাংলাদেশ।

এ রকম একটা লড়াইয়ে ভাগ্যকেও পাশে লাগে। তা ভাগ্যের ছোঁয়া বারবার বাংলাদেশ পাচ্ছিলও। আজও শুরুতে ছিল ভাগ্যেকে পাশে পাওয়ার আভাস। কিন্তু শেষ পর্যন্ত কিছুটা দুর্ভাগ্য, কিছুটা আম্পায়ারের প্রশ্নবদ্ধি সিদ্ধান্ত, কিছুটা ডিআরএস নিয়ে এত দিন ধরে চলা প্রশ্নটাকে বাংলাদেশি সমর্থকদের মনেও গেঁথে দেওয়া; আর সবচেয়ে বড় ভুল হয়তো নিজেদের রণকৌশলেই। সব মিলিয়েই ২ উইকেট হাতে রেখে ৩৩-এর সমীকরণ মিলিয়ে দেওয়া গেল না।
এত কাছে গিয়েও টেস্ট হারা! এত দিন পর খেলতে নামা দলটার কাছ থেকে কেউ হয়তো এত লড়াই আশা করেনি। খোদ কোচ হাথুরু গতকালও বলে গেছেন, তিনি নিজেও ভাবেননি দল জয়ের মতো অবস্থায় থাকবে। কিন্তু এও তো সত্যি, শেষ পর্যন্ত এর সবই সান্ত্বনা ছাড়া আর কিছুই নয়। শেষ পর্যন্ত এটি পরাজয়ই। ১৩ বছর আগে মুলতানের দুঃখ মোছার সুযোগটা হাতছাড়া তো হলোই, বরং প্রায় শুকিয়ে যাওয়া সেই ক্ষতে এবার নতুন রক্তক্ষরণ।