ডিজিটাল ওয়ার্ল্ডে প্রযুক্তিপ্রেমীদের ভিড়

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দেশের সবচেয়ে বড় মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর মেলা প্রাঙ্গনে ঢুকতে শুরু করেছেন প্রযুক্তিপ্রেমীরা।

বুধবার (১৯ অক্টোবর) বেলা ১১টা ৫৭ মিনিটে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গন ত্যাগ করার পর বাইরে ভিড় করা বিভিন্ন কোম্পানির লোকজন তাদের পণ্য নিয়ে মেলায় প্রবেশ করেন। ভিড় বাড়তে থাকে প্রযুক্তিপ্রেমী দর্শনার্থীদেরও।

৪০টি মন্ত্রণালয় ডিজিটাল বাংলাদেশ হিসেবে কি কি সেবা দিচ্ছে তার আদ্যোপান্ত তুলে ধরা হচ্ছে এখানে। এতে শীর্ষস্থানীয় শতাধিক বেসরকারি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরছে। তিন দিনের আয়োজনে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতিমান প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নিচ্ছেন।

এছাড়া নেপাল, ভুটান, সৌদি আরবসহ ৭টি দেশের ৭ জন মন্ত্রী বুধবার বিকেল সাড়ে ৩টায় মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নেবেন।

স্কুল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকছে ডেভেলপার সম্মেলন। এছাড়া সফটওয়ার শো-কেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিসন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও থাকবে আইটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার। আয়োজন করা হবে ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, আইসিটি এডুকেশন সম্মেলনেরও।

প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকছে কালচারাল প্রোগ্রাম। ধারণা করা হচ্ছে, তিন দিনে ৫ লাখ দর্শনার্থীর সমাগম হবে আইসিসিবিতে।

মেলাকে কেন্দ্র করে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ব্যাপক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে www.digitalworld.org.bd ওয়েবসাইটে।