বইমেলায় আগুন: বুধবারের মধ্যে প্রতিবেদন » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

ashik---12-sm20130225060529বার্তাবাংলা ডেস্ক ::অমর একুশে গ্রন্থমেলায় অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে বুধবারের মধ্যে অগ্নিকাণ্ডের কারণ ও বিস্তারিত ব্যাখ্যা দিয়ে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলা একাডেমী।

সোমবার সন্ধ্যায় বাংলা একাডেমী সূত্র এ তথ্য জানায়।

বাংলা একাডেমীর উপপরিচালক মুর্শিদ আনোয়ার বলেন, ‘‘অমর একুশে গ্রন্থমেলায় আগুনে স্টল পুড়ে যাওয়ার ঘটনায় ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নির্দিষ্ট সময়ে তারা তদন্ত প্রতিবেদন জমা দেবেন।’’

সূত্র জানায়, বাংলা একাডেমীর সচিব আলতাফ হোসেনকে আহ্বায়ক করে ৬ সদস্যের একটি  কমিটিকে ৩ দিনের মধ্যে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে অগ্নিকাণ্ডের কারণ ব্যাখ্যা ও বিশ্লেষণমূলক প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করার জন্য বাংলা একাডেমীর পরিচালক ও গ্রন্থমেলার সদস্য সচিব শাহিদা খাতুনকে আহ্বায়ক করা হয়েছে।

৬ সদস্যের এ কমিটিকে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে মঙ্গলবারের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ক্ষতিপূরণের সার্বিক ব্যবস্থাপনার বিষয়ে (ক্ষতিগ্রস্ত স্টল মালিকদের ক্ষতিপূরণ) প্রতিবেদন জমা দেওয়ার জন্য বাংলা একাডেমীর পরিচালক অপরেশ কুমার ব্যানার্জিকে আহ্বায়ক করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, রোববার দিনগত রাত ১টার দিকে বইমেলার স্টলে আকষ্মিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ৪০টির মতো স্টল পুড়ে যায়। এ ঘটনাকে প্রকাশকরা নাশকতা বলে সংবাদমাধ্যমকে জানান।

তাদের দাবি, রাত ৯টার পর স্টলগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এর পর স্টলে লোকজনও থাকেন না। তাহলে আগুনের সূত্রপাত কীভাবে ঘটবে?

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে তারা আরও অভিযোগ করেন, আগুন লাগার আগে সেখানে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

এদিকে, আগুন লাগার খবর শাহবাগের প্রজন্ম চত্বরে ছড়িয়ে পড়লে আন্দোলনদের সবাই বাংলা একাডেমীতে ছুটে যান এবং আগুনে নেভাতে সহায়তা করেন।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »