বিডিআর বিদ্রোহের বিচারকাজে সন্তুষ্ট সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

2012-11-01-13-48-09-Mohiuddin-Khan-Alamgirবার্তাবাংলা ডেস্ক ::বিডিআর বিদ্রোহের বিচারকাজে সরকারের সন্তুষ্টির কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, এই হত্যাকাণ্ডে রাজনৈতিক যেসব দলের সম্পৃক্ততা ছিল তাদেরও বিচার করা হবে। তবে শহীদ সেনা কর্মকর্তাদের পরিবার দাবি করছেন বিডিআর বিদ্রোহের সুষ্ঠু বিচার থেকে বঞ্চিত হয়েছেন তারা। সোমবার সকালে বনানী কবরস্থানে বিডিআর হত্যাকাণ্ডে নিহত সেনাকর্মকর্তাদের কবরে ফুল দিতে গিয়ে তারা এ মন্তব্য করেন।

বিডিআর বিদ্রোহের শোকাবহের সেই ভয়াবহ দিন আজ। পিলখানায় সংঘটিত হত্যাকাণ্ডের চতুর্থ বার্ষিকী। বছর ঘুরে ২৫ ফেব্রুয়ারি এলে স্মৃতিপটে ভেসে উঠে ৩ বছর আগের হত্যাযজ্ঞের লোমহর্ষক ঘটনা। আজকের বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি দাঁড়িয়ে আছে সেই রক্তাক্ত স্মৃতির ওপর।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি। সেনা সমর্থিত জরুরি তত্ত্বাবধায়ক আমলের ২ বছর শেষে নির্বাচনের মধ্য দিয়ে সবেমাত্র ক্ষমতায় আসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার।

বিদ্রোহের অরাজকতা আর নৃশংসতার ভয়াবহতায় নিহত হন সে সময় বিডিআরে কর্মরত ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন। পিলখানার ভেতরে বর্বরতম এই হত্যাকাণ্ড স্তম্ভিত করে জাতিকে।

সোমবার সকালে বনানী কবরস্থানে বিডিআর হত্যাকাণ্ডে নিহত সেনা কর্মকর্তাদের চতুর্থ শাহাদাত বাষিকীতে ফুল দিতে যান সেনাবাহিনী, পরিবার ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

এই বিচারকাজে সন্তুষ্ট প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। তিনি আরো বলেন, ‘হত্যাকাণ্ডের বিচার চলছে। তা পূর্ণাঙ্গভাবেই আইনের সূত্র ধরেই যুক্তিসঙ্গত উপসংহারে নিয়ে যওয়ার জন্য রাষ্ট্রের তরফ থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে।’

ফুল দিতে এসে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, বিডিআর হত্যাকারীদের সঙ্গে সরকার আপোস করেছে।

তিনি বলেন, ‘তারা যেটা করেছে নিষ্ক্রিয়তা, সময় ক্ষেপণ। এ ব্যাপারে তারা রাজনৈতিক সমাধান খুঁজতে গেছেন। মিলিটারি প্রোবলেমের মিলিটারি সলিউশন হয়, সিভিল সলিউশন হয় না।’

তবে শহীদ সেনা কর্মকর্তাদের পরিবারের অভিযোগ, বিডিআর বিদ্রোহের সুষ্ঠু বিচার থেকে বঞ্চিত হয়েছেন তারা। দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্যই এ বিচার কাজ সম্পন্ন হওয়া দরকার বলেও উল্লেখ করেছেন তারা।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »