রাজধানীর ঈদ জামাতের সময়সূচি

রাত পার হলেই ঈদ। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) যথাযথ মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে যাচ্ছে। এ উপলক্ষে রাজধানীর ঈদগাহ মাঠের প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকার দুই সিটি করপোরেশন।

জাতীয় ঈদগাহ ময়দানসহ রাজধানীর বিভিন্ন মাঠে চার শতাধিক ঈদ জামাতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ১৮০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। আর ঢাকা দক্ষিণে হবে ২২০টির বেশি জামাত।

প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানের অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এতে রাষ্ট্রপতি, সংসদ সদস্য, মন্ত্রী, রাজনীতিকসহ সর্বস্তরের মানুষ অংশ নেবেন। মুসল্লিরা যাতে নির্বিঘ্নে নামাজ পড়তে পারেন এ জন্য কয়েকস্তরের নিরাপত্তাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ময়দানের মাঠজুড়ে বাঁশের কাঠামোর ওপর পানি নিরোধক ত্রিপল ও সামিয়ানা টাঙানো হয়েছে। সর্বত্র স্থাপন করা হয়েছে সিসি (ক্লোজ সার্কিট) ক্যামেরা ও নিরাপত্তা বাহিনীর ওয়াচ টাওয়ার।

আবহাওয়া প্রতিকূল থাকলে ঈদের প্রধান জামাত বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে ৫ হাজার নারীসহ লক্ষাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। বিদেশি রাষ্ট্রের কূটনীতিকদের জন্যও ময়দানে নামাজের যথাযথ ব্যবস্থা করা হয়েছে। মুসল্লিদের সুবিধার্থে মোবাইল টয়লেটের ব্যবস্থাও করেছে কর্তৃপক্ষ।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, প্রধান নামাজের ইমামতি করবেন বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম থাকবেন একই মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম।

বায়তুল মোকাররম মসজিদে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় ৮টায়, তৃতীয় ৯টায়, চতুর্থ ১০টায় এবং পঞ্চম ও শেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ুর রহমান খান, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান ইমামতি করবেন।

জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, মসজিদুল জামিআয় ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠ এবং শহীদুল্লাহ হলে সকাল ৮টায় দু’টি জামাত হবে।

এদিকে ধানমন্ডির সোবহানবাগ জামে মসজিদে জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়।