বার্তাবাংলা ডেস্ক »

এমন অনেক খাবার আছে যেমন আখরোট বা সবুজ শাক যা পুরুষদের স্পার্ম বা শুক্রাণুর কোয়ালিটির উন্নতি ঘটায়। কিন্তু আবার এমন অনেক খাবার আছে যা তার উল্টোটা করে। আপনি যদি বাবা হওয়ার কথা ভাবেন তাহলে এই পাঁচটা খাবার যা আপনার শুক্রাণু নষ্ট করে দিতে পারে তা এড়িয়ে চলুন।

সয়াবিন বা যেকোন Soy-based products : মোটামুটি সব ডায়েটিশিয়ানরাই বলবেন সয়াবিন বা সয় জাতীয় খাবার খেলে আপনার শুক্রাণু নষ্ট হয়ে যেতে পারে। এই ধরণের খাবার খেলে পুরুষদের টেস্টোস্টেরন হরমোনের লেভেল কমে যায়। এছাড়াও সেক্স করার ইচ্ছাও লোপ পায়। অবশ্য কম পরিমাণে সপ্তাহে দু থেকে তিন দিন সয়া জাতীয় খাবার খাওয়া যেতেই পারে।
ভাজা খাবার : নিউট্রিশনিস্টদের মতে তেলে ভাজা খাবারে হাইড্রোজেনেটেড ফ্যাট থাকে যা টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। এছাড়াও স্পার্ম প্রোডাকশন কমে যায় বা অ্যাবনর্মাল স্পার্ম প্রোডাকশন হয়।
কফি : অনেকেই আছেন যারা কাজের ফাঁকে ফাঁকে এক কাপ কফিতে চুমুক দেন। কিন্তু আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত তথ্য অনুযায়ী কফি এবং কোল্ড ড্রিঙ্ক এ উপস্থিত ক্যাফেইন শুক্রাণুর ক্ষতি করতে পারে। এছাড়াও অত্যধিক কফি বা কোল্ড ড্রিঙ্ক পান করার ফলে স্পার্ম কাউন্ট কমে যেতে পারে।
প্রসেসড মাংস : বেবি প্ল্যান করলে কোনমতেই Processed meat খাওয়া চলবে না। দেখা গেছে যারা বেশি মাত্রায় হ্যামবার্গার‚ বেকন‚ সালামি বা সসেজ খান তারা হেল্দি স্পার্ম উৎপাদন করতে পারছেন না। কিন্তু যারা এগুলো কম পরিমাণে খেয়েছেন তাদের কিন্তু কোন সমস্যা দেখা দেয় নি।
মদ : অ্যালকোহল কিন্তু একই সঙ্গে স্পার্ম কাউন্ট এবং স্পার্ম কোয়ালিটি কমিয়ে দিতে পারে। এছাড়াও অত্যাধিক মদ্যপান করার ফলে Oxidative Stress এর শিকার হতে পারেন‚ যা মেল ইনফার্টিলিটির প্রধান কারণ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »