জেনে নিন মজাদার কালোজাম তৈরির কৌশল

মিষ্টি বাংলাদেশের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে। নানা পালাপার্বণে মিষ্টি যেন থাকা চাই-ই চাই। অনেকেই আছেন যারা মিষ্টির খুব বেশি মিষ্টতা পছন্দ করেন না। সেইসব মানুষদের পছন্দের তালিকায় থাকে লোভনীয় ‘কালোজাম’। আজ আপনাদের সঙ্গে আমি শেয়ার করবো মজাদার সেই কালোজাম তৈরির রেসিপি। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন কালোজাম।

উপকরণ

গুড়াদুধ ১ কাপ, ময়দা অাধাকাপ, ডিম ১ টা, বেকিং পাউডার ২ চা চামচ, ঘি ৩ টেবিলচামচ, চিনি ৩ টেবিলচামচ, তেল ৩ কাপ। সিরার জন্য ২ কাপ চিনি এবং ৩ কাপ পানি।

প্রস্তুতপ্রণালি

প্রথমে গুড়াদুধ+ময়দা+বেকিং +ঘি চিনি তিন টেবিলচামচ, ভাল করে ময়ান করতে হবে দুই হাত দিয়ে। তারপর ডিমটা ফেটে দিয়ে অাবার ভাল করে মাখতে হবে পানি অল্প লাগে। ভাল করে অনেকখন মাখতে হবে, নরম হয়ে যাবে, তবে বেশি পাতলা করবেন না। চুলায় কড়াইয়ে তেল দিয়ে চুলা জালাবেন, তেলটা গরম হবে না।

তারপর হাতে একটি করে তেল মেখে লম্বা করে কালোজাম তৈরি করবেন অালতো করে অাপনার অাদর, ভালবাসা অবশ্যই মিশাতে হবে না হলে কিন্তুু মিষ্টি শক্ত হবে। অারেকটা চুলায় পানি চিনি দিয়ে এক বলোকে সিরা করবেন। মানে চিনিটা গলে যাবে অমনি চুলা পট করে বন্ধ করে দিবেন। এবার কালোজামগুলো ভাজবো একদম হালকা তাপে লাল করে। ধৈর্য ধরে তাড়াহুড়ো করলে মিষ্টি গেলো… অার হবে না। এবার মন দিয়ে শুনবেন কেমন?

মিষ্টিগুলো ভেজে সিরার ভিতর দিবেন। অার চুলা কিন্তুু বন্ধ থাকবে। সব মিষ্টি ভাজা হয়ে গেলো, এবার সিরার চুলায় জ্বালাবো, মাত্র ৫ মিনিট সব মিষ্টি ফুটাবো ভালোবেসে হালকা করে যেন ব্যথা না পায়! সেভাবে নাড়বো। তারপর পাঁচ মিনিট পর চুলা অাবার বন্ধ করে দিয়ে ঢাকনা দিয়ে ডেকে রাখবেনে এবং ১ ঘণ্টা ওর সাথে দেখা করা যাবে না! এক ঘণ্টা পর ঢাকনা খুলে মনটা খুশি হয়ে যাবে মিষ্টিকে দেখে! দেখবেন মিষ্টি কেমন রেগে-মেগে ফুলে যাবে! অার কি! এবার মজা করে সবাইকে নিয়ে খাবো ব্যস।