বার্তাবাংলা ডেস্ক »

সব সময় একই ধাঁচের খাবার না খেয়ে, মাঝে মধ্যে নতুন ধরনের খেতে সকলেরই ভালো লাগে। সুতরাং জেনে নিন, কাঁচা ধনিয়া পাতা এবং কাঁচা মরিচের সমন্বয়ে মুরগী রান্না। অন্যান্য মসলা সবই কমন।

এ খাবারটিকে বলা হয়, ধনিয়া চিকেন। খেতেও দারুন এবং গন্ধেও অসাধারণ। জেনে নিন, ধনিয়া চিকেন-এর প্রয়োজনীয় উপকরণ ও প্রস্তুত প্রণালী।

উপকরণ
মুরগির মাংস- দেড় কেজি, ধনে পাতা বাটা- ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা- পরিমাণ মতো, নারকেল বাটা- ২ টেবিল চামচ, পোস্ত বাটা- ২ টেবিল চামচ, তেল- পরিমাণ মতো, জিরা গুঁড়া- ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ, লবণ- পরিমাণ মতো, আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ১ চামচ, পেঁয়াজ কুচি ৪-৫টা, হলুদ গুঁড়া- ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, টক দই- ১ কাপ, গরমমসলা গুঁড়া- ১ চামচ।

প্রণালী
মুরগীর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে টকদই দিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। সোনালী রঙ ধরলে তাতে রসুনবাটা দিয়ে একটু ভাজাভাজা হলে হলুদগুঁড়ো, আদাবাটা দিয়ে কষতে হবে। তারপর জিরেগুঁড়ো, মরিচগুঁড়ো, লবণ, ধনেগুঁড়ো দিয়ে ভালো করে কষতে হবে।

একটু ভাজা হলে পোস্ত বাটা, নারকেল বাটা, ধনিয়া পাতা বাটা আর কাঁচা মরিচ বাটা দিয়ে ভালো করে নাড়তে হবে। খুব শুকনো হলে সামান্য পানি দিন। একটু ফুটে উঠলে মুরগির মাংস দিয়ে দিতে হবে। ভালো করে নেড়ে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে দিন। মাঝে মাঝে ঢাকা খুলে নেড়ে দিয়ে আবার ঢাকা দিয়ে দিতে হবে। ১৫-২০ মিনিটের মধ্যে মাংস সেদ্ধ হয়ে যাবে। স্বাদ দেখে নিয়ে নামানোর আগে গরমমসলা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »