সীমা শওকত »

আজ আমি আপনাদের সঙ্গে চিলি চিকেন রান্নার সহজ একটি রেসিপি শেয়ার করবো। আশা করি এই রেসিপিটি আপনাদের খুবই ভালো লাগবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে রান্না করবেন চিলি-চিকেন।

উপকরণ 

১) চিকেনের বুকের মাংস কিউব করে কাটা, ছোট পিস
২) সয়াসস ২ টেবিল চামচ, লেবুর সর ২ টেবিল চামচ
৩) অাদা বাটা ১ চামচ, রসুন বাটা ২ চামচ
৪) গুঁড়ামরিচ ২ চা-চামচ
৫) গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ
৬) পাপরিকা, না দিলেও কোন সমস্যা নাই। রংটা লাল হয় এতে ঝাল নাই, ১ চা-চামচ
৭) বড় পেঁয়াজ কিউব করে কেটে পিসগুলো খুলে নেবেন
৮) ক্যাপসিকাম ১টা, লাল-সবুজ রঙের দিতে পারেন।
৯) টমেটো ৩ টা
১০) টমেটো সস হাফ কাপ, চিলি সস ৩ টেবিল চামচ, ম্যাগিসস না পেলে সুইট চিলি সস দিবেন ২ চামচ
১১) রসুনকুচি, ২ টেবিল চামচ, শুকনা মরিচকুচি ২ চা চামচ
১২) লবণ পরিমাণমতো, সস দিলে লবণ কম লাগে
১৩) অল্প একটু তেল, ভাজার জন্য
১৪) ডিম ১ টা, কর্নফ্লাওয়ার হাফ কাপ,
১৫) একটা প্রাইপ্যান বা কড়াই।

প্রস্তুতপ্রণালি
প্রথমে চিকেনের মাংসগুলো কেটে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটা বড় পাত্রে মাংসে সয়াসস, লেবুর রস, মরিচগুঁড়া, গোলমরিচগুঁড়া, অাদা, রসুনবাটা, স্যরি ভুলে গেছি এক চা-চামচ গরম মশলা গুঁড়া দিয়ে মাখিয়ে ফ্রিজে রেখে দেন, কারণ এখন গরম পড়ে গেছে।যতক্ষন রাখবেন মেনিরেট করে তত ভাল, আমি দুপুরে মাখিয়ে রেখেছিলাম।

এবার হাত ভাল করে ধুয়ে কাজে লেগে যান। একটা বাটিতে কর্নফ্লাওয়ার, ডিম, শুকনা মরিচের কুচি ও লবণ, পরিমানমতো একটু পানি দিয়ে গাড়ো গোলা তৈরি করে নিতে হবে, এবার মাখানো চিকেনটার সাথে দেখা করে ফ্রিজ থেকে বার করে নিন। আবার ভাল করে মেখে নিন। এবার যে ব্যাটারটা গুলে রাখা আছে সেটাকে আবার চামচ দিয়ে মেখে নিন। এবার চুলা জ্বালান, কড়াই চাপান খুব সাবধানে। কড়াই গরম হলে তেল ঢেলে চিকেনগুলো ডুবো তেলে ভাজতে হবে।

চামচ দিয়ে একটা করে চিকেন ব্যাটারের ভিতর চুবিয়ে চুলার জ্বাল কমান, বেশি না। এবার চিকেনগুলা তেলে ছেড়ে দিন। এক সাথে অনেকগুলো দিলে দলা বেঁধে যাবে তাই কিছুক্ষণ পর দেবেন। তেল ইভটিজিং করতে পারে! ধৈর্য নিয়ে ভাজবেন, ভালবেসে কেমন?

সব ভাজা শেষ হলে তুলে রাখুন। এবার আরেকটা ভাল কড়াই নিয়ে চুলায় দিন, আরে বাবা রান্না শেষ হয়নি এখখনও, একটু দেরি আছে।
তাতে ২/৩ চামচ তেল দিন, গরম হলে রসুনকুচি, মরিচকুচি দিন, এটার নাম চিলি চিকেন, তাই চিলির খেলা অাছে, ভয় পাবার কিছু নাই, যে ঝাল কম খান সে কম দেবেন।

এই যে সব চুলার দিকে দেখেন, রসুন যেন পুড়ে না যায়! এবার সব সসগুলো যেমন : টমেটোসস, চিলি, সুইট চিলিসস দিয়ে কেটে রাখা ক্যাপসিকাম, পেঁয়াজ, টমেটো দিয়ে টস করুন, এই যে এটা ক্রিকেট খেলার টস নয় কিন্তু! খুন্তি দিয়ে নাড়ুন, দারুণ ঘ্রাণ বের হবে তখন ভেজে রাখা চিকেনগুলো আস্তে করে ঢেলে দিন। এবার নাড়তে থাকুন ভালবেসে, মায়ামমতা দিয়ে মিশিয়ে… তারপর অার কি! এবার একটা ডিস রেডি রাখবেন ঢালার জন্য। সাবধানে ঢেলে নিনি।

আর মজা করে খান চিলি চিকেন, সবাইকে অনেক ধন্যবাদ। ভাল থাকবেন, নিরাপদে থাকবেন। রেসিপিটি ভালো লাগলে সবার সঙ্গে শেয়ার করতে ভুলবেন না যেন! আর কেমন লাগলো তা জানান কমেন্টে…

শেয়ার করুন »

মন্তব্য করুন »