আর্থ-সামাজিক উন্নয়নে জেমস ফ্যান ক্লাব

জনপ্রিয় রকতারকা জেমসের ভক্ত অসংখ্য। তাদের মধ্যে কিছু ভক্ত মিলে নগরবাউলের প্রতি ভালোবাসা থেকে গড়তে যাচ্ছেন ‘জেমস ফ্যান ক্লাব’। সোমবার (২৭ জুন) আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেওয়া হবে। ফ্যান ক্লাবের উদ্যোগে এদিন ঢাকার ইস্কাটনের একটি রেস্তোরাঁয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে নগরবাউলের সদস্যরা ছাড়াও থাকবেন ব্যান্ডের বিজনেস ম্যানেজার রুবাইয়াত ঠাকুর রবিন, সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, গীতিকার কবির বকুল, শফিক তুহিন, দিনাত জাহান মুন্নী, কনাসহ অনেকে।

ক্লাব সদস্য সূত্রে জানানো হয়, আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে জেমস ফ্যান ক্লাব। এসব কার্যক্রমের মধ্যে থাকছে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে দেশের পরিবেশ রক্ষায় সবুজায়নের পক্ষে কাজ করা, শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন, অটিজম শিশু ও সুবিধাবঞ্চিত ছিন্নমূল পথশিশুদের সার্বিক উন্নয়ন, নারী নির্যাতন, ইভটিজিং ও সামাজিক অবক্ষয় প্রতিরোধের জন্য প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা, সুবিধাবঞ্চিত সহায়সম্বলহীন বয়োবৃদ্ধদের জীবনযাত্রার মানোন্নয়ন এবং দেশে ও বহির্বিশ্বে বাংলা গানের সম্মানজনক প্রচার-প্রসারে কাজ করা।

এদিকে রোজার ঈদে একটি অনুষ্ঠানে শোনা যাবে জেমসের গান। এটিএন বাংলায় ঈদের ষষ্ঠ দিন রাত ১০টা ৪৫ মিনিটে প্রচার হবে ‘বিটস অব নগরবাউল’। এটি মূলত গত ১৪ এপ্রিল বসুন্ধরা কনভেনশন হলে অনুষ্ঠিত কনসার্টে জেমসের সংগীত পরিবেশনের ধারণকৃত অংশ।

আশির দশকে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীতাঙ্গনে জেমসের আবির্ভাব। এরপর নগরবাউল নামে সারাদেশ জয় করেছেন। স্বতন্ত্র কণ্ঠ দেশের সীমানা ছাড়িয়ে অন্য দেশেও তাকে এনে দিয়েছে তুমুল জনপ্রিয়তা। বলিউডের বিভিন্ন ছবিতে কয়েকটি গান গেয়েছেন তিনি।