ঢাকায় ড্রেনেজ মাস্টারপ্ল্যান হচ্ছে : স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকাকে সুন্দর ও আধুনিক নাগরিক সেবা প্রদানে ড্রেনেজ মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

শনিবার (২৫ জুন) জাতীয় সংসদে এম, আবদুল লতিফ (চট্টগ্রাম-১১) উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে সকাল ১০টা ৫৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেন, ‘স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ঢাকা ওয়াসা রাজধানীর ঢাকাকে সুন্দর, আধুনিক নাগরিক সেবা প্রদানে সক্ষম নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে একটি ড্রেনেজ মাস্টার প্ল্যান তৈরি করেছে। যার বাস্তবায়ন কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।’

২০৪০ সালের মধ্যে এ মাস্টারপ্ল্যান বাস্তবায়ন কাজ সম্পন্ন হবে বলেও জানান তিনি।

পাবনা-২ আসনের সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বর্তমানে ১২৭টি পৌরসভায় স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক তিনটি প্রকল্পের আওতায় পাইপ লাইন ও নলকূপের মাধ্যমে সুপেয় পানিয় জলের ব্যবস্থা করা হচ্ছে।’

প্রকল্প তিনটি হচ্ছে- ৪০ পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প (ফেইজ-২), থানাসদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (দ্বিতীয় পর্ব) প্রকল্প, ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প।