মনের মানুষ খুঁজে দেবে অ্যাপ্স! » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

Appsবার্তাবাংলা ডেস্ক :: যারা এখনো মনের মানুষ খুঁজে পাননি, তাদের সহায়তার জন্য তৈরি হয়েছে নতুন অ্যাপ্লিকেশন। এসব অ্যাপের একটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের কোম্পানি টিন্ডার। নির্মাতা প্রতিষ্ঠানের নামের সঙ্গে মিলিয়েই অ্যাপটির নাম রাখা হয়েছে। এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী তার আশপাশে থাকা বিপরীত লিঙ্গের মানুষের তথ্য ও ছবি যাচাই করার সুযোগ পাবেন। একে অন্যের তথ্য যাচাইয়ের পর পছন্দ হলে মেসেজের মাধ্যমে তাদের কথোপকথনের সুযোগ দেবে অ্যাপটি। টিন্ডারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শিন র্যাড বলেন, আপনার সঙ্গে মানসিকতার মিল আছে- এমন কাউকে খুঁজে বের করবে টিন্ডার। এর মাধ্যমে দুজনের মধ্যে অন্তরঙ্গ আলাপ জমে উঠবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, গত সেপ্টেম্বরে বাজারে আসার পর অ্যাপটির সেবা নিয়েছেন ১ কোটি যুগল। তবে শুধু অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরাই টিন্ডারের সেবা নিতে পারছেন। সেবাগ্রহীতার বেশির ভাগের বয়স ১৮-৩০ বছরের মধ্যে। অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল থেকে তথ্য ও ছবি সংগ্রহ করে। এরপর ব্যবহারকারীর মানসিকতার সঙ্গে তাল মিলিয়ে সম্ভাব্য মনের মানুষের তথ্য উপস্থাপন করে।

‘লেটস ডেট’ নামে আরো একটি অ্যাপ মার্কিন বাজারে আসে গত মাসে। এর নির্মাতা শিন সুহল বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল এমন একটি অ্যাপ তৈরি করা, যেটি ব্যবহারকারীকে বারে কিংবা পার্টিতে যাওয়ার অনুভূতি দেবে। বিষয়টি এ রকম- আপনি একটি পার্টিতে গেছেন সেখানে কারো সঙ্গে চোখাচোখি হলো। এভাবে একে অন্যকে সম্মতি দিলেই তৈরি হবে ডেটিংয়ের সম্ভাবনা।’
সুহল আরো বলেন, ‘অন্য ডেটিং অ্যাপের দুর্বলতা কাটিয়ে উঠেই তৈরি করা হয় লেটস ডেট। এ অ্যাপের মাধ্যমে আমরা ডেটিংয়ে আগ্রহীদের আপনাদের সামনে হাজির করব। আপনাদের কাজ কেবল সম্মতি দেয়া।’

জানা গেছে, দুটি অ্যাপেই ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করতে হবে। এজন্য ব্যবহারকারীরা ভুয়া পরিচয় দেয়ার সুযোগ পাবেন না। উভয় প্রতিষ্ঠানটি শিগগিরই অ্যান্ড্রয়েড প্লাটফর্মেও অ্যাপ দুটি ছাড়ার পরিকল্পনা করছে।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »