বার্তাবাংলা ডেস্ক »

bnp-bhutan-bg20130216063948বার্তাবাংলা ডেস্ক ::বাংলাদেশ সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের সঙ্গে সংসদের বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে জ্বালানি খাতে সহযোগিতাসহ বিভিন্ন বাণিজ্যিক ও আঞ্চলিক ইস্যুতে আলোচনা হয় বলে জানা গেছে।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে শনিবার সন্ধ্যা ছয়টায় শুরু হওয়া এ বৈঠক স্থায়ী হয় ৪০ মিনিট।  খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের সময় ভুটানের রাজার সঙ্গে উপস্থিত ছিলেন তার স্ত্রী রানী গিয়ালতসুয়েন জেতসুন পেমা ওয়াংচুক।

বাংলাদেশের সঙ্গে ভুটানের চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে বৈঠকে ভুটানের রাজা দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বৃদ্ধি করা সম্ভব বলে উল্লেখ করেন। খালেদা জিয়াও এ সময় ভুটানের রাজার সঙ্গে একমত পোষণ করেন।

ভুটানের রাজা বলেন জ্বালানি খাত সহ অন্যান্য খাতেও দুই দেশের মধ্যে সহযোগিতার হাত আরও বাড়ানো সম্ভব। বাংলাদেশ ভুটানের উৎপাদিত হাইড্রোলিক বিদ্যুৎ আমদানি করতে পারে বলে এ সময় উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ভুটান এ ব্যাপারে বাংলাদেশকে সহযোগিতা করতে চাচ্ছে। কিছু অবকাঠামোগত সমস্যা থাকলেও এগুলোর সমাধান করে আগামী বছর নাগাদ বিদ্যুৎ রপ্তানি সম্ভব হবে বলেও জানান তিনি। এছাড়া জিয়াউর রহমানের সময়েই দুই দেশে দূতাবাস স্থাপিত হয় বলে উল্লেখ করেন ভুটানের রাজা।

জবাবে জ্বালানি খাতে ভুটানের রাজার সহযোগিতার প্রস্তাবকে স্বাগত জানান খালেদা জিয়া।

বৈঠকের শেষ পর্যায়ে খালেদা জিয়াকে ভুটান সফরের আমন্ত্রণ জানান ভুটানের রাজা। পাশাপাশি বাংলাদেশের মানুষের আতিথেয়তায় নিজের মুগ্ধতার কথাও এ সময় খালেদা জিয়াকে জানান তিনি।

বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বৈঠক শেষে সাংবাদিকদের বলেন ভুটানের রাজার সঙ্গে খালেদার জিয়ার বৈঠক অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে শমসের মবিন ছাড়াও উপস্থিত ছিলেন খালেদা জিয়ার উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহউদ্দিন আহমেদ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »