বার্তাবাংলা ডেস্ক »

japansm20130216063843বার্তাবাংলা ডেস্ক ::আগামী মার্চ মাস জাপানের ভয়াবহ সুনামির দ্বিতীয় বছর হতে যাচ্ছে। এর আগেই ২০১১ সালের সুনামিতে আক্রান্ত একটি শহরবাসীদের প্রতি সহানুভূতি প্রকাশবশত অজ্ঞাত কেউ উপহার পাঠিয়েছে। উপহারটি হচ্ছে দুটি সোনার থালা, ওজন ২৪ কেজি। থালা দুটির মূল্য দুই লাখ ৫০ লাক ডলারের বেশি।

জাপানের উত্তরপূর্বাঞ্চলীয় শহর ইশিনোমাকির এক বাজারের সভাপতির কাছে গত সপ্তাহে ওই উপহারটি আসে।

বার্তাবিহীন এ উপহারটি পাঠিয়েছেন জাপানের রাজধানী টোকিওর নাগানো শহেরর এক অজ্ঞাত ব্যক্তি।

ইশিনোমাকি মাছের বাজারের সভাপতি কুনিও সুনাউ বলেন, “যেহেতু মোড়কের ওপর ছিল ‘বিবিধ পণ্য’ লেখা তাই আমি তেমন মনোযোগ না দিয়ে মোড়কটি খুলি। আমার ধারণা ছিল, এটি বই বা এর মতো কিছু হতে পারে যেহেতু এটি ভারী ছিল।”

তিনি বলেন, “আমি বিস্মিত হয়ে পড়ি কেননা সেখানে ২৪ কেজি সোনার দুটি থালা ছিল। একটি বাদামি কাগজ দিয়ে ও অন্যটি একটি ম্যাগাজিনের পাতা দিয়ে মোড়ানো ছিল।”

সুনাউ এখনও সিদ্ধান্ত নিতে পারেননি উপহারটি তিনি কি করবেন। তিনি বলেন, “২৪ কেজি সোনার দিকে

তাকালেই তা আমাদের উৎসাহিত করে। আমরা এটি কখনই ভুলব না।”

জাপানের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ইশিনোমাকি শহর পুনর্গঠনে কাজ করছে এমন একটি অলাভজনক গোষ্ঠী দুই কেজির সোনার পিণ্ড এবং অন্য একটি গোষ্ঠী এক কেজির বেশি একটি সোনার পিণ্ড পেয়েছে।

২০১১ সালের ১১ মার্চ ৯ মাত্রার ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামিতে বিধ্বস্ত হয় টোকিও থেকে প্রায় ৩৫০ কিলোমিটার উত্তরপূর্বাঞ্চলের শহরটি। ওই বিপর্যয়ে প্রায় ১৯ হাজার লোক নিহত হয় । নিহতদের তিন হাজারের বেশি লোক ছিল ইশিনোমাকির।

শেয়ার করুন »

মন্তব্য করুন »