সারা দেশে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

Swarasati-sm20130214223446বার্তাবাংলা ডেস্ক ::শুক্রবার সরস্বতী পূজা। জ্ঞানের আলো ছড়াতে এক বছর পর আবারও এসেছেন বিদ্যা দেবী সরস্বতী। বরণ করে নেওয়া হয়েছে দেবী সরস্বতীকে।

হিন্দু সম্প্রদায়ের মতে প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এই ধর্মীয় উৎসব পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। শ্রদ্ধা আর ভালোভাসার মাধ্যমে সরস্বতীকে স্মরণ করেন হিন্দু সম্প্রদায়ের লোকেরা।

অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানান তারা। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।

বৃহস্পতিবার মধ্যরাতে প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

সরস্বতী পূজা উপলক্ষে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি।

রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বতিরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি আলোকসজ্জা প্রভৃতি।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

জগন্নাথ হলে কেন্দ্রীয় পূজামণ্ডপ ছাড়াও ৪৮টি বিভাগ মিলিয়ে এবার মোট ৫২টি পূজামণ্ডপ স্থাপন করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২৩টি বিভাগের উদ্যোগে পৃথক ২৩টি পূজামণ্ডপ তৈরি করা হয়েছে। এছাড়া দেশের গুরুত্বপূর্ণ স্কুল, কলেজ ও মহাবিদ্যালয়গুলোতে যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে দিবসটি।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »