বার্তাবাংলা ডেস্ক »

উত্তেজনার সময়ে পুরষাঙ্গের উত্থান ঘটে এটা সবারই জানা। কিন্তু কেন ঘটে এই উত্থান? স্বাভাবিক অবস্থায় যে অঙ্গটি থাকে শিথিল, উত্তেজনার সময়ে তা শক্ত হয়ে ওঠে কী করে?
কেন হয়?
যৌন উত্তেজনার সময়ে পুরষাঙ্গের উত্থান ঘটে এটা সবারই জানা। কিন্তু কেন ঘটে এই উত্থান? স্বাভাবিক অবস্থায় যে অঙ্গটি থাকে শিথিল, উত্তেজনার সময়ে তা শক্ত হয়ে ওঠে কী করে? আসুন, জেনে নেওয়া যাক, ডাক্তাররা কী বলছেন?

আসলে, উত্তেজনার সময়ে মস্তিস্ক থেকে পুরুষাঙ্গের স্নায়ুগুলির কাছে রাসায়নিক বার্তা যায় শিথিল হওয়ার জন্য। এই বার্তা মেনে শিথিল হয়ে আসে ওই অংশের স্নায়ু। এর ফলে সহজেই শরীরের অন্য অংশ থেকে ধমনী বেয়ে রক্ত প্রবাহিত হতে থাকে পুরুষাঙ্গের ধমনীতে। পুরুষাঙ্গের দু’পাশে দু্’টি সিলিন্ডার আকৃতির রক্ত-থলি থাকে। শরীরের অন্য অংশ থেকে রক্ত প্রবাহিত হয়ে ওই দু’টি থলিকে রক্তে পূর্ণ করে তুলতে শুরু করে। রক্তের এই ক্রমাগত আধিক্যের কারণেই পুরুষাঙ্গ শক্ত ও উত্থিত হয়।

উত্তেজনা প্রশমিত হলে রক্ত আবার ফিরতি-পথে বেরিয়ে যায় এই অংশ থেকে। ফলে পুরুষাঙ্গ আবার শিথিল হয়ে আসে। মদ খেলে রক্ত প্রবাহের গতি মন্দীভূত হয়। এই কারণেই মদ্যপ অবস্থায় উত্থানে অসুবি‌ধা দেখা দেয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »