গরমে পায়ের যত্নআত্তি

গরমের দিনে পা খোলা জুতা বা দুই ফিতার স্যান্ডেলেই মেলে স্বস্তি। আরামের কথা ভেবে এমন জুতা বেছে নেওয়া হলেও পায়ের ত্বকের কিন্তু বারোটা বেজে যায় এ সময়। কারণ, রোদে পুড়ে গিয়ে পায়ের উপরিভাগের ত্বকে সৃষ্টি হয় কালচে দাগের।েৃতবে প্রতিদিন ঘর থেকে বের হওয়ার আগে বিশেষ কিছু যত্ন নিলেই দূর হবে ত্বকের পোড়া ভাব। যেমন বাইরে থেকে ঘরে এসেই পা ভালো করে ধুয়ে নিন। এবার শসার মুখে যে কষটুকু থাকে, তা পায়ের ত্বকে কিছুক্ষণ ঘষে পরে পানি দিয়ে ধুয়ে নিন। প্রতিদিন গোসলের জন্য হাতে যদি বেশি সময় থাকে, তাহলে হালকা কুসুম গরম পানিতে ভিনেগার আর লেবুর রস মিশিয়ে কিছুক্ষণ তাতে ডুবিয়ে রাখুন। এরপর পায়ের কালো দাগের ওপর লেবুর খোসা ঘষে নিন।
একটি বোতলে চার চা-চামচ গ্লিসারিনের সঙ্গে দুই চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে রেখে দিন। গোসল শেষে ভালো করে পা মুছে নিয়ে এই মিশ্রণটিও লাগাতে পারেন। দীর্ঘদিন ধরে রোদে পুড়তে পুড়তে যাঁদের ত্বকে কালচে দাগ স্থায়ীভাবে বসে গেছে, তাঁদের জন্য বিশেষ কিছু স্ক্রাব ব্যবহারের পরামর্শ দিলেন শারমীন কচি। দাগ দ্রুত দূর করতে দুই দিন পর পর এই স্ক্রাবগুলো ব্যবহার করতে পারেন। ১ চা-চামচ করে বুটের ডালের বেসন, মাষকলাই ডালের বেসন আর মসুর ডালের বেসনের সঙ্গে নিমপাতার গুঁড়া, চন্দন বাটা মিশিয়ে ত্বকে লাগান। এ ছাড়া শঙ্খ গুঁড়া আর চন্দন কাঠের মিশ্রণও পায়ের কালো দাগ দূর করতে সাহায্য করে। ব্যবহারের জন্য চন্দন কাঠ পানি দিয়ে ভালো করে ঘষে নিন। এবার এর সঙ্গে ১ চা-চামচ শঙ্খ গুঁড়া আর ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তিলের তেলের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের পোড়া ভাব দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা জোগাতেও সাহায্য করে। রাতে ঘুমানোর আগে প্রতিদিন তিলের তেলের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ত্বকে লাগান। এতে করে পরদিন বাইরে বের হলেও আর রোদে পুড়বে না ত্বক। কারণ, পায়ের উপরিভাগের তেল সূর্যরশ্মির প্রভাব থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করবে।
এ ছাড়া রোদে বের হলে অনেকের পায়ে র‌্যাশের সমস্যাও দেখা দেয়। এ জন্য গোলাপজল বরফ ট্রেতে ভরে ডিপ ফ্রিজে রাখুন। এবার ঘরে ফিরে এই বরফের টুকরো র্যা শের ওপর ঘষতে থাকুন। বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন পাউডার লাগাতে পারেন পায়ে। এখন বড় প্রসাধনীর দোকানে স্কিন হোয়াইটেনিং পাউডার পাওয়া যায়, যা পায়ের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। বিশেষ কোনো দিনে এই পাউডার ত্বকে লাগিয়ে ক্ষণস্থায়ীভাবে আড়াল করতে পারেন ত্বকের কালচে দাগ।