প্রাকৃতিক উপায়ে মশা তাড়ান

মশার কামড় থেকে বাচঁতে কয়েল বা অ্যারোসল আমরা ব্যবহার করে থাকি। কিন্তু অ্যারোসল বা কয়েল মশা দূরে রাখতে সহায়ক হলেও, সমস্যাটা হচ্ছে এসবে রাসায়নিক উপাদান থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই মশা দূর করার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।
* কর্পূর: ঘরে কর্পূর জ্বালিয়ে রাখলে ১৫-২০ মিনিটের মধ্যেই মশা চলে যায়।
* রসুন: রসুনের ঝাঁঝালো গন্ধ মশার অপছন্দ। কয়েক কোয়া রসুন থেতলে তা পানিতে ফুটিয়ে নিন। সেই পানি সারা ঘরে ছিটিয়ে দিন।
* মিন্ট অয়েল: জোরালো গন্ধেই মশা পালায়। ক্ষতিকারক মশার ওষুধের পরিবর্তে ঘরে মিন্ট অয়েল স্প্রে করলে মশা দূর হবে।
* নিম তেল: নারকেল তেল ও নিম তেল ১:১ অনুপাতে মিশিয়ে সারা শরীরে লাগান। এই গন্ধে মশা আপনার কাছে ঘেঁষবে না। পাশাপাশি আপনার ত্বকও থাকবে ভালো। অ্যালার্জিও কমে যাবে।
* ইউক্যালিপটাস ও লেমন অয়েল: এই দুই তেলের গন্ধে মশা যেমন পালাবে তেমনই এর অ্যান্টিসেপটিক গুণ মশার কামড় সারাতেও উপযোগী। ইউক্যালিপটাস ও লেমন অয়েল সম পরিমাণে মিশিয়ে গায়ে লাগান। তবে দেখে নিন ইউক্যালিপটাস অয়েলের গন্ধ সহ্য করতে পারছেন কিনা। অ্যালার্জি থাকলে ব্যবহার করবেন না।
* তুলসি: মশার লার্ভা মারতে তুলসি খুবই কার্যকরী। জানালার পাশে তুলসি গাছ থাকলেই বাড়িতে মশার উপদ্রব কমবে।
* টি ট্রি অয়েল: এই তেল মশা তাড়াতে যেমন উপযোগী, তেমনই ত্বক ও চুল ভালো রাখতেও উপকারি টি ট্রি অয়েল। তাই গায়ে মেখে নিতে পারেন টি ট্রি অয়েল বা চাইলে ঘরে স্প্রে করেও নিতে পারেন।
* ল্যাভেন্ডার: রুম ফ্রেশনার হিসেবে ল্যাভেন্ডার অয়েল খুব ভালো। অনেকেই ঘরে সুগন্ধ ধরে রাখতে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করেন। মশা তাড়াতেও উপকারি ল্যাভেন্ডার অয়েল।