আসমা সুলতানা চৈতী »

বাঙালিমাত্রই একটু ঝাল-ঝাল খাবার পছন্দ করে। আর তা যদি হয় মুখরোচক মজাদার ঝালমুড়ি, তবে তো কথাই নেই! ঝালমুড়ি পছন্দ করার কারণে আমরা কমবেশি বাইরের ঝালমুড়িতেই অভ্যস্ত। কিন্তু সেটা কতটা স্বাস্থ্যকর তা কি একবারও ভেবে দেখেছেন? বিশেষ করে, যে প্যাকেটটায় ঝালমুরি দেওয়া হয়, সেটা হয়তো আপনারই বেঁচে দেওয়া পুরোনো নোংরা কাগজ দিয়ে বানানো! অনেকসময় টোকাইয়ের কুড়োনো কাগজ দিয়েও বানানো হয় ঠোঙা। যা-ই হোক, এমন অস্বাস্থ্যকর ঝালমুড়ি খাওয়ার হাত থেকে আপনাকে বাঁচাতে আজ হাজির হলাম কীভাবে ঘরেই বানিয়ে নিতে পারেন ঝালমুড়ির মজাদার মসলা সেই রেসিপি নিয়ে। চলুন তাহলে দেখে নিই কীভাবে ঘরেই বানিয়ে নিতে পারি ঝালমুড়ির মজাদার মসলা…

উপকরণ
পেঁয়াজ বাটা – হাফ কাপ
রসুন বাটা -১ চামচ
আদা বাটা – ১/২ চামচ
জয়ফল+জয়ত্রী – ২ চা চামচ
জিরা গুঁড়া -১ চা চামচ
ধনিয়া গুঁড়া – ১ চা চামচ
হলুদ – ১/২ চা চামচ
মরিচ গুরা – ১/২ চা চামচ
মাংশের মসলা – ১ চা চামচ
চাট মসলা – ১ চা চামচ
লবণ – ১/২ চা চামচ
সরিষা তেল – ২/৩ কাপ
সয়াবিন তেল – ১/২ কাপ
ম্যাগি মসলা – ১ প্যাকেট

পদ্ধতি
প্রথমে সরিষার তেল প্যান-এ দিয়ে ভালোভাবে গরম করতে হবে। তারপর এক এক করে সব মসলা তেলে দিয়ে দিতে হবে… বারবার নাড়তে হবে,তারপর সয়াবিন তেল দিয়ে আরও ভালোভাবে নেড়ে ২/৩ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে, তারপর পানি শুকিয়ে তেল উপরে ভেসে উঠলে রেডি হয়ে যাবে মজাদার ‘ঝালমুড়ির মসলা’। বয়ামে ভরে রেখে দিন। আর যখন-তখন খেতে পাবেন মজাদার ঘরোয়া ঝালমুড়ি!

  • আপনি যদি এতে ছোলা দিতে চান তবে তা আগে থেকেই সিদ্ধ করে নেবেন এবং সব মসলা তেলে দেওয়ার সময় ছোলাও ভালোভাবে কষিয়ে নেবেন।
শেয়ার করুন »

মন্তব্য করুন »