কারওয়ান বাজারে আগুনের ঘটনায় তদন্ত কমিটি

রাজধানীর কারওয়ান বাজারের হাসিনা মার্কেটে আগুনের ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। রোববার রাতে ওই কমিটি গঠন করা হয়। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) মেজর শাকিল নেওয়াজ এই তথ্য জানান।তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।
তদন্ত কমিটির নেতৃত্বে আছেন ফায়ার সার্ভিসের উপপরিচালক মোজাম্মেল হক। অন্যরা হলেন সহকারী পরিচালক (ঢাকা) মাসুদুর রহমান আকন্দ, উপসহকারী পরিচালক (ঢাকা) সালাহ উদ্দীন ও জ্যেষ্ঠ স্টেশন অফিসার (তেজগাঁও) তানহারুল ইসলাম। সোমবার থেকে কমিটি তাদের কাজ শুরু করবে।
ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়, হাসিনা মার্কেটের নিচতলায় একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। তা মুহূর্তেই পাশের দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। ওই মার্কেটে বিভিন্ন নিত্যপণ্যের দোকান, আড়ত, লেপ-তোশক ও খাবারে হোটেল ছিল।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, হাসিনা মার্কেটের আগুন একটি দুর্ঘটনামাত্র। ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতি হয়েছে, এটা দুঃখজনক ঘটনা। তবে উচ্ছেদ প্রক্রিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।
এদিকে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি সাংবাদিকদের বলেন, ব্যবসায়ীদের বড় ক্ষতি হয়ে গেছে। এই ক্ষতি পুষিয়ে দেওয়ার জন্য যা করা দরকার, সরকার তা করার চেষ্টা করবে।