ট্রাইব্যুনালের আইন সংশোধন বিল সংসদে উত্থাপন » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

42560_parliamentবার্তাবাংলা ডেস্ক ::মানবতা বিরোধী অপরাধের যেকোন রায়ের বিরুদ্ধে সরকার বা সংক্ষুব্ধ ব্যক্তির আপিল করার বিধান রেখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন-১৯৭৩ সংশোধনের বিল সংসদে উত্থাপন করা হয়েছে। বিলে আপিল করার ক্ষেত্রে বাদী-বিবাদীর সমান সুযোগ রাখা হয়েছে। আজ জাতীয় সংসদে ‘ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইবুনালস অ্যামেন্ডমেন্ট বিল-২০১৩’ উত্থাপন করেন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ।
পরে বিলটি ১ দিনের মধ্যে পরীক্ষা নীরিক্ষা করে রিপোর্ট দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। প্রস্তাবিত আইনে, সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তির বিধান রাখা হয়েছে। বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, সংবিধানের ২৭ অনুচ্ছেদ অনুযায়ী সকল নাগরিককে আইনের সমান আশ্রয় লাভের যে অধিকার প্রদান করা হয়েছে ট্রাইবুনালের রায়ের বিরুদ্ধে আপিল দায়েরের ক্ষেত্রে ট্রাইবুনাল আইনে এই বিধান প্রতিফলিত হয়নি। ট্রাইবুনালের বিচারের ক্ষেত্রে উভয় পক্ষের ন্যায়বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে আইনের সুযোগের সমতা নিশ্চিত করা প্রয়োজন। উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, সংবিধানের ৩৫(৩) অনুচ্ছেদ অনুযায়ী অভিযুক্ত ব্যক্তি দ্রুত বিচার লাভের অধিকারী। এর প্রতিফলনে আপিল নিষ্পত্তির মেয়াদ নির্দিষ্ট করার প্রস্তাব করা হয়েছে।
তিনি আরো বলেন, বিলটি আইনে পরিণত হলে যুদ্ধাপরাধসহ মানবতা বিরোধী অপরাধের মামলায় ট্রাইবুনালের রায়ের বিরুদ্ধে সরকার ও অন্য কোনো সংক্ষুব্ধ ব্যক্তিকে দণ্ডিত ব্যক্তি কর্তৃক আপিল দায়েরের সমান সুযোগ অর্জনের অধিকারসক সুনির্দিষ্ট সময়ের মধ্যে আপিল মামলা নিষ্পত্তি হবে বলে আশা করা যায়।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »