বার্তাবাংলা ডেস্ক »

Germany Nice Photo

জার্মানির মাইন নদীর তীর থেকে রাতের ফ্রাঙ্কফুর্ট শহর

ফারজানা মৌ :: নতুন একটি বিষয় নিয়ে লিখবো বলে কম্পিউটারের সামনে বসলাম। জার্মানি যেতে চাইলে আপনাকে কিছু প্রস্তুতি নিতে হবে। এখানে সে বিষয় নিয়ে বিশদ আলোচনা করা হলো। যা খুবই দরকারি।

আমি জানি, আপনাদের অনেকেই বিদেশে যাবার কথা ভাবছেন। বিশেষ করে ইউরোপ-আমেরিকায় পড়াশোনা কিংবা চাকরি নিয়ে অনেকেই যেতে চান।

আজ আমি এমন একটি দেশের কথা বলবো যে-দেশে আপনি যেতে পারবেন খুব সহজেই। তবে তার আগে কিছু শর্ত পূরণ বা যোগ্যতা অর্জন করতে হবে। সেই বিষয়ে আসছি একটু পরে।

আসুন যে দেশটির বিষয়ে আজ কথা বলবো সেই দেশটির কিছু ইতিবাচক দিকের কথা জেনে নিই। ও হ্যাঁ আপনাদের তো বলাই হয় নি। আজ আমি বলতে চাই ‘ইউরোপের মাতব্বর’ হিসেবে পরিচিত দেশ জার্মানির কথা। শিক্ষার মান ও খরচবিহীন পড়াশোনার কারণে জার্মানি অনেকদিন ধরেই আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্যতম লক্ষ্যস্থল। আমার কিছু পরিচিত মানুষ জার্মানি থাকেন। তাদের কাছ থেকে অনেক তথ্য শুনলাম। শুনে মনে হলো জার্মানি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের চেয়েও হাজারগুণে ভালো দেশ। কিন্তু ভাষা একটি প্রধান অন্তরায় জার্মানি আসা এবং বসবাসের ক্ষেত্রে। তবে তা তো একেবারেই অসম্ভব নয়। এটিই সবচেয়ে বড় শর্ত এবং যোগ্যতা জার্মানি যাওয়ার জন্য।

আসুন জেনে নিই কেন আমরা জার্মানি যাবো এবং কেনই বা সেই ভাষাটা শিখবো। জীবনে তো অনেক সময় নষ্ট করেছেন। এই ভাষাটি শিখে না হয় আরও ৬টা মাস সময় জীবন থেকে ‘নষ্ট’ই করলেন!

জার্মান ভাষা শেখার অনুপ্রেরণা আপনি কেন নিজের মধ্যে ধারণ করবেন? আমি কিছু তথ্য নিচে তুলে ধরলাম। জার্মান ভাষা আপনি এমনিতেই শিখবেন না। শিখলে কী উপকার হবে তা নিচে তুলে ধরলাম।

১. জার্মান বিশ্বের তৃতীয় গুরুত্বপূর্ণ একটি ভাষা হিসেবে বিবেচিত।

২. জার্মান ভাষা শুধু জার্মানি ছাড়াও পার্শ্ববর্তী দেশ অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ এবং লিচেনস্টাইনেরও দাপ্তরিক ভাষা।

৩. জার্মান ভাষা ইউরোপীয়ান ইউনিয়নের সবচেয়ে বেশি ব্যবহৃত মানুষের ভাষা। জার্মান ১২১ মিলিয়ন মানুষের মাতৃভাষা!

৪. জার্মান ইউরোপ এবং জাপানের দ্বিতীয় জনপ্রিয়তম ভাষা।

৫. জাপানের ৬৮% ছাত্র জার্মান ভাষা শেখে, কারণ প্রযুক্তিতে জার্মানির উপর তারা নির্ভরশীল।

৬. জার্মানির অর্থনীতি বিশ্বের তৃতীয় বৃহত্তম আর ইউরোপের মধ্যে প্রথম।

৭. বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তিতে জার্মানি অদ্বিতীয় একটি দেশ।

৮. জার্মান ভাষাভাষী সহস্রাধিক (প্রায় ১১০০) কোম্পানি আমেরিকায় ব্যবসা করে।

৯. বিশ্বের প্রতি ১০টি বইয়ের ১টি জার্মান ভাষায় প্রকাশিত হয়।

১০. ইন্টারনেটে .com এর পর .de সবচেয়ে জনপ্রিয় ডোমেইন।

১১. গাড়ি থেকে শুরু করে বিশ্বের নামকরা অনেক ক্ষেত্রের বড় বড় কোম্পানি বা ব্র্যান্ডই জার্মানির। (যেমন : Volkswagen, BMW, Mercedes Benz, Audi, Bayer, Braun, BMW, Daimler, DHL, Lufthansa, Adidas, Puma, T-Mobile, Porsche, Siemens ইত্যাদি)।

১২. জার্মানি ইউরোপীয় ইউনিয়নের (EU) মূল চালিকাশক্তি।

১৩. প্রায় ৫০ মিলিয়ন আমেরিকান জার্মান বংশোদ্ভূত। এখনও প্রায় ২ মিলিয়ন মানুষ আমেরিকায় জার্মান ভাষা ব্যবহার করে।

১৪. নতুন কিছু আবিষ্কারের ক্ষেত্রে পেটেন্ট সংখ্যার দিক থেকে জার্মানি বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ।

১৫. বিশ্বের প্রতি ১০টি প্রযুক্তিভিত্তিক কোম্পানির মধ্যে ৪টির জার্মানির।

১৬. ট্রাভেল এজেন্সি, ট্যুর কোম্পানি, হোটেল, এয়ারলাইন্স ইত্যাদি ক্ষেত্রে জার্মান ভাষা জানা থাকলে অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

১৭. শতকরা প্রায় ৫০ ভাগ আমেরিকান কোম্পানি জার্মান ভাষা জানা থাকলে অগ্রাধিকার দেয়। এমন চিত্র দেখা যায় বিশ্বের অন্যান্য দেশগুলোতেও।

১৮. জার্মানির চিকিৎসা-ব্যবস্থা বিশ্বের মধ্যে এক নাম্বারে।

১৯. এই দেশটির সামাজিক নিরাপত্তা বিশ্বের মধ্যে সত্যিই শীর্ষে।

২০. গুণগত মানের ক্ষেত্রে জার্মানির শিক্ষার মানও শীর্ষে।

কিন্তু দেশ হিসেবে জার্মানি যত ভালোই হোক না কেন, দেশটিতে একমাত্র এবং প্রধান সমস্যা হচ্ছে ভাষা। এটি অনেকটা চীন-জাপান-কোরিয়ার মতো দেশ। ভাষা হিসেবে ইংরেজি জানলেও জার্মান তা বলতে চায় না। তাই এই দেশটিতে আসতে হলে আপনাকে সবচেয়ে বেশি যে দিকটাতে জোর দেবেন তা হলো ভাষা শেখার ওপর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে, ধানমণ্ডির গ্যেটে ইনস্টিটিউটে কিংবা চট্টগ্রামের ডি স্প্র্যাখেতে আপনি জার্মান শিখতে পারবেন। এছাড়া বিভিন্ন ওয়েবসাইটও রয়েছে জার্মান শেখার। আর হাজার হাজার টাকা খরচ করে শিখতে না চাইলে বেসিক জার্মান আপনি শিখতে পারেন সরাসরি বাংলা থেকেই। বাংলা থেকে সরাসরি জার্মান শেখার জন্য  গুগল প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন আপনার স্মার্টফোনে। https://play.google.com/store/apps/details?id=digbazar.com.bangla.deutsch

তাহলে আর দেরি করবেন না। যদি সত্যিই জার্মানিতে যেতে চান এবং নিজের জীবনে রাঙিয়ে তুলতে চান তাহলে আজ, এখন থেকেই জার্মান শেখা শুরু করুন। মাত্র ৬টা মাস ব্যয় করে ভাষাটা ভালোভাবে শিখে নিজের জীবনের মোড় ঘুরিয়ে দিন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »