সোমবারের এসএসসি পরীক্ষা শুক্রবারে

বার্তাবাংলা রিপোর্ট :: সোমবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছাল। সোমবারের পরীক্ষা শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সচিবালয়ে রবিবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। অন্য পরীক্ষাগুলো যথা সময়ে অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

সোমবার (২ ফেব্রুয়ারি) সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অবরোধ কর্মসূচির মধ্যে রবিবার থেকে ৭২ ঘণ্টার হরতাল ডাকে বিএনপি জোট। এ পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলন ডাকেন শিক্ষামন্ত্রী।

এসএসসিতে ২ ফেব্রুয়ারি বাংলা প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। এ পরীক্ষাগুলো এখন শুক্রবার অনুষ্ঠিত হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে।

এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।