দেবযানিকে দায়িত্ব থেকে অব্যাহতি

বার্তাবাংলা ডেস্ক :: যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়েকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের যাবতীয় দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পদ থাকলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনও দায়িত্বে নেই তিনি।

শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গৃহপরিচারিকাকে যথেষ্ট পারিশ্রমিক না দেয়া এবং দুর্ব্যবহার করার অভিযোগে গত বছর ডিসেম্বরে ভারতীয় কনস্যুল জেনারেল হিসেবে কর্মরত দেবযানীকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র পুলিশ। এ ঘটনায় ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। পরে ভারত সরকারের নানা প্রচেষ্টার পর তাকে দেশে ফিরিয়ে আনা হয়।

তখন থেকেই দেবযানির বিরুদ্ধে তদন্ত চলছে। গত সপ্তাহে এসব বিষয় নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির সঙ্গে কথা বলেন দেবযানি। এর জের ধরে শনিবার তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে বিষয়টি স্বীকার করে বলেছে, এটা সত্য তাকে বাধ্যতামূলকভাবে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। একইসঙ্গে তার বিরুদ্ধে প্রশাসনিক তদন্ত করা হবে।

এ ঘটনায় পদত্যাগ করছেন কি না জানতে চাইলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দেবযানি বলেন, ‘পদত্যাগের প্রশ্নই আসে না। আমি চাকরিবিধি লঙ্ঘন করিনি।’