বার্তাবাংলা ডেস্ক »

Dating App

obamaবার্তাবাংলা ডেস্ক :: ২০১৪ সালের যন্ত্রণাটা যেন একটু বেশিই ছিল প্রেসিডেন্ট বারাক ওবামার। সেই যন্ত্রণার বহিঃপ্রকাশ ঘটেছে তার বছর শেষের সংবাদ সম্মেলনে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘খোঁড়া পাতিহাঁস নই আমি’।

কেন এমন মন্তব্য ওবামার? কিছু কারণ আছে বৈকি। চলতি বছরটা এই প্রেসিডেন্টের জন্য বেশ সমস্যাসঙ্কুলই ছিল বলা চলে। এক সময়ের জনপ্রিয় প্রেসিডেন্টের জনপ্রিয়তার ব্যারোমিটার এসে ঠেকেছিল তলানিতে, তার প্রভাব পড়ে মধ্যবর্তী নির্বাচনে। কংগ্রেস এবং সিনেট-ক্ষমতার দুই কেন্দ্রবিন্দুর নিয়ন্ত্রণ হারায় তা দল।

আর এর প্রভাব পড়েছে প্রেসিডেন্ট নীতিনির্ধারণী প্রক্রিয়ায়। রিপাবলিকানরা এখন কারণে অকারণে রশি টেনে ধরছেন বারাক ওবামার।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, হোয়াইট হাউজে এবার সবচেয়ে বাজে বছর কাটালেন ওবামা। দেশি-বিদেশি বেশ কিছু সমস্যা মোকাবেলায় তাকে প্রচণ্ড বেগ পেতে হয়েছে। বিশেষ করে আইএস জঙ্গিদের হাতে মার্কিন জিম্মিদের শিরোচ্ছেদ, ইউক্রেনে রুশ আগ্রাসন, ফার্গুসনে কৃষ্ণাঙ্গ তরুণ হত্যাকাণ্ডে সৃষ্ট বর্ণবাদী সহিংসতা।

এসব সমস্যা ঠিক মতো মোকাবেলা করতে না পারায় একদা করিৎকর্মা প্রেসিডেন্ট বারাক ওবামার গায়ে ‘খোড়া পাতিহাঁসের’ তকমা সেঁটে দেয়া হয় মিডিয়াসহ বিভিন্ন মহল থেকে। আর এই তকমা রক্তক্ষরণ ঘটায় ওবামার।

মার্কিন অর্থনীতির চলমান মন্দাও ভাবিয়ে তুলেছিল বারাক ওবামাকে। মন্দাক্রান্ত অর্থনীতিকে টেনে তুলতে তাকে বেশ কিছু পদপেক্ষ নিতে হয়েছে। এর একটি হচ্ছে মার্কিন অভিবাসন নীতিমালায় পরিবর্তন আনা। রিপাবলিকানদের বিরোধিতা সত্ত্বেও প্রায় ৪৭ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দেন এই প্রেসিডেন্ট। তার এই পদক্ষেপ অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে বড় প্রভাব ফেলে।

এছাড়া প্রেসিডেন্ট বারাক ওবামা আরেকটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন। তা হলো চিরশত্রু কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা। এক সময়ের বৈরি কিউবায় তিনি দূতাবাস খোলার ঘোষণা দিয়েছেন।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ছুটিতে যাওয়ার আগে ওবামাকে বেশ খানিকটা ভারমুক্তই মনে হচ্ছে। মন্দা কাটিয়ে প্রবৃদ্ধির ধারায় ফিরেছে অর্থনীতি। আর নিজের আত্মবিশ্বাসটাও যেনো বেড়ে গেছে অনেকটা।

বড়দিনের ছুটি কাটাতে প্রেসিডেন্ট বারাক ওবামা গেছেন হাওয়াই। বিমানে পা দেয়ার আগে এক সংবাদ সম্মেলনে আসেন ওবামা। এ বছরে এটাই তার শেষ সংবাদ সম্মেলন। রিপাবলিকানদের বিরোধিতা সত্বেও অভিবাসন ও কিউবান নীতিমালা নিয়ে তাকে প্রশ্ন করেন সাংবাদিকরা। আর তার জবাবে ওবামা বলেন, ‘আমি খোড়া পাতিহাঁস নই।’

ওবামা বলেন, ‘কোনো সন্দেহ নেই আমরা প্রবল আত্মবিশ্বাস নিয়েই নতুন বছরে পা রাখছি। যুক্তরাষ্ট্র তার জায়গায় ঠিক মতোই অধিষ্ঠিত রয়েছে।’

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »