মালালার রক্তমাখা ইউনিফর্ম প্রদর্শনীতে

বার্তাবাংলা রিপোর্ট ::  শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের সোয়াত-কন্যা মালালা ইউসুফজাই ২০১২ সালে যে স্কুল-ইউনিফর্ম পরা অবস্থায় তালেবানের হাতে গুলিবিদ্ধ হয়েছিল, সেই ড্রেস নরওয়ের অসলোতে নোবেল শান্তি কেন্দ্রে প্রদর্শন করা হবে।

প্রদর্শনী কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নোবেল পুরস্কার প্রদর্শনী ২০১৪ অনুষ্ঠানে মালালার ইচ্ছায় তার রক্তভেজা স্কুল-ইউনিফর্ম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এ সম্পর্কে মালালা বলেছে, ‘স্কুলের ইউনিফর্ম আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ নিয়মিত তা পরে আমি স্কুলে যেতাম। আমি যেদিন আক্রমণের শিকার হই, সেদিনও আমার গায়ে এই ইউনিফর্ম ছিল। স্কুলে যাওয়া এবং শিক্ষার অধিকারের জন্য আমি লড়াই করেছি। ইউনিফর্ম পরলে আমার মনে হয়, হ্যাঁ, আমি শিক্ষার্থী। এটি আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখন আমি আমার ইউনিফর্ম বিশ্বের শিশু ও অন্যদের দেখাতে চাই। এটি আমার অধিকার এবং বিশ্বের সব শিশুর অধিকার স্কুলে যাওয়া। একে অবহেলা করা যাবে না।’

নোবেল শান্তি কেন্দ্রের নির্বাহী পরিচালক বেন্টে এরিকসেন বলেছেন, ‘বিশ্বের অগণিত শিশুর স্কুলে যাওয়ার সংগ্রামের শক্তিশালী ও হৃদয়গ্রাহী প্রতীক মালালার রক্তমাখা স্কুল-ইউনিফর্ম। ২০১২ সালের অক্টোবরে মালালার ওপর তালেবানের হামলার পর তার ইউনিফর্ম সংরক্ষণ করে রাখে তার পরিবার। আমরা মালালার প্রতি কৃতজ্ঞ যে সে তার ইউনিফর্ম প্রদর্শন করার আগ্রহ প্রকাশ করেছে।’

দশম বারের মতো ১১ ডিসেম্বর অসলোতে নোবেল পুরস্কার প্রদর্শনীর উদ্বোধন হবে এবং পরদিন থেকে সবার জন্য তা উন্মুক্ত করা হবে। টানা আট সপ্তাহ চলবে প্রদর্শনী।