বার্তাবাংলা ডেস্ক »

Dating App

cycleবার্তাবাংলা ডেস্ক ::  ড্যানি মাকাস্কিল। নাম পড়ার পরেও যদি আপনি এখনও এই ব্রিটিশ নাগরিককে চিনে না থাকেন তাহলে এখনই চিনে রাখুন ড্যানিকে। কারণ এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ সাইকেল স্টান্টবিদ তিনি। স্কটল্যান্ডের ভয়ংকর কুইলিন রেঞ্জের পর্বত মালার উপর দিয়ে সাইকেল স্টান্ট করে বিশ্বের সকল সাইকেলপ্রেমীকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। গত অক্টোবর মাসের দুই তারিখ ড্যানির এই স্টান্টের ভিডিওচিত্রটি ইউটিউবে আপলোড করা হয়েছিল। এরপর থেকে এখন পর্যন্ত প্রায় ১২ মিলিয়ন বার দেখা হয়েছে ভিডিওটি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে।

বিভিন্ন ইংলিশ টেলিভিশন চ্যানেলগুলোতে রেসলিং একটি সাধারণ অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানের শুরু এবং শেষে অনেকবার বলা হয় এটা যেন বাসায় অনুশীলন করা না হয়। কিন্তু ড্যানির এই ভিডিওটি দেখার পর নিশ্চিত আপনি বলতে বাধ্য হবেন যে ‘ডোন্ট ট্রাই দিস এনিহোয়ার’। তাহলেই বুঝুন ভয় আর অপরাজেয়কে পরাস্ত করার যে দুর্নিবার নেশা তা কতটা ভয়ংকর হতে পারে। তবু এটাও ঠিক যে, অজেয়কে জয় করার নেশাই মানুষকে আজ এই উচ্চতায় নিয়ে এসেছে।

যারা উঁচু পর্বতের শরীর বেয়ে শিখরে উঠার চেষ্টা করেন তাদের কাছে স্কটল্যান্ডের কুইলিন রেঞ্জ খুব পরিচিত এক নাম। অবশ্য এই পরিচিতিটা সহজগম্যতার জন্য নয় বরংচ দুর্গমতার জন্য। মোট ১৩ কিলোমিটার এই রেঞ্জটি জুরে আছে ২০টি পর্বত চূড়া। আর গোটা পথটিই চড়াই উতরাই আর পাথরে ভরা। এরই মাঝখানে ড্যানি তার দুর্দান্ত কৌশল, সাহসিকতা আর দুই চাকাকে ভরসা করে দেখিয়েছেন শ্বাসরুদ্ধকর সব সাইকেল স্টান্ট। তবে ড্যানি যখন ৯৯২ মিটার উচু শিখরে সাইকেল নিয়ে পৌছায় এবং ওই উচ্চতা থেকে কখনও সাইকেল সমেত লাফ দিয়ে, কখনও সাইকেল নিয়ে শূণ্যে ডিগবাজি দিয়ে পাহাড়ের শরীর বেয়ে নামতে থাকেন তখন নিশ্চিত ভাবেই আপনার শ্বাস বন্ধ হয়ে যাবে কিছু সময়ের জন্য হলেও।

তবে এবার বলা যাক ড্যানির নিজের কথা। তার যখন ১২ বছর বয়স তখন থেকেই তিনি কুইলিন রেঞ্জে যাতায়াত এবং সেখানেই সাইকেল নিয়ে দিনের পর দিন কসরত করেছেন। আর এই কসরতের মাঝে কখনও কখনও বেদম আঘাত পেয়ে কিছুদিনের জন্য হাসপাতালের বিছানাতেও দিন কাটাতে হয়েছে। কিন্তু এতোকিছুর পরেও ড্যানিকে থামানো যায়নি। এর আগে ড্যানি একবার সাইকেল নিয়ে কুইলিন রেঞ্জ প্রায় পার করে ফেলেছিলেন কিন্তু তখনও তিনি মাস্টার হয়ে ওঠেননি তাই সেবারের মতো যাত্রায় ক্ষান্ত দিতে হয়েছিল। পর্বত সম্পর্কিত বিশেষজ্ঞরা ড্যানির এই সাইকেল স্টান্টকে অবিশ্বাস্য বলেছেন। এবং পাশাপাশি এও বলেছেন, ড্যানি যে কাজটি এবং যেখানে ঘটনাটি ঘটিয়েছে সেখানে যেকোনো মানুষের আসতে গেলে প্রচণ্ড মনের জোর আর সাহস থাকা চাই, নয়তো সোজা পাহাড়ের পাদদেশে গিয়ে ঠেকতে হবে আপনাকে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »