আরব বিশ্বে খোলামেলা পপ গায়িকা

বার্তাবাংলা রিপোর্ট ::  খোলামেলা পোশাক তো দূরের কথা, ছেলেদের খেলা দেখায় ইরানের এক তরুণীকে কারাগারে যেতে হয়েছে। আর সেই আরব বিশ্বের মতো রক্ষণশীল দেশগুলোতে খোলামেলা পোশাক পরে মঞ্চ মাতালেন লেবাননের বিখ্যাত পপ গায়িকা হাইফা ওইবে! আবার সেই মঞ্চের অনুষ্ঠান জর্ডান, সৌদি আরব, মিশর, ইরাকের জনপ্রিয় টেলিভিশনগুলোতে প্রচারও হয়েছে।

৩৮ বছর বয়সি এই তারকা গায়িকার খোলামেলা পোশাক পরে জনসমক্ষে আসা নতুন নয়। সেগুলো অবশ্য ইউরোপীয় দেশগুলোতে। কিন্তু যেখানে পান থেকে চুন কষলেই কট্টরপন্থি ইসলামিক স্টেট (আইএস) মানুষকে হত্যা করছে সেখানে কী করে সম্ভব? যদিও এমনভাবে হাইফার আত্মপ্রকাশ ভালো চোখে দেখছেন না অনেকেই। অনুষ্ঠান দেখার পরই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে শুরু হয় সমালোচনা। অনেকেই আবার ইউটিউবে অনুষ্ঠানের ভিডিও আপলোড করেও সমালোচনা করেছেন।

তাদের মধ্যে একজন তো আইএসকে দিয়ে তার উচিৎ বিচারের হুমকিই দিয়েছেন। আরকেজন লিখেছেন, ‘শিল্পের কিছু সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু তুমি (হাইফা) সেই সীমা আজ পার করে ফেলেছো।

বেশ কয়েকজন আবার হাইফাকে সমর্থনও করেছেন। তাদের বক্তব্য, মধ্যপ্রাচ্যে অনেক ক্লাব আছে যেখানে মেয়েরা এর থেকেও বেশি খোলামেলা পোশাক পরেন। কিন্তু তা নিয়ে কেউ কিছু বলেন না, কারণ সেখানে ক্যামেরা নেই।

এ প্রসঙ্গে অবশ্য অন্যান্য শিল্পীদের মতো মুখ বন্ধ রাখেননি হাইফা। তিনি এটার জন্য মঞ্চের তীব্র লাইটিংকেই দায়ী করেছেন। বলেছেন, ‘পোশাকটি এতোটা খারাপ নয়। মঞ্চের তীব্র আলোয় লাইনিং ভেদ করে শরীরকে স্পষ্ট করে তুলেছে। যেটা আমি চাইনি।’