পূর্ব ইউক্রেন যুদ্ধে প্রতিদিন ১৩ জন মারা যাচ্ছে

বার্তাবাংলা ডেস্ক ::  রাশিয়াপন্থি ব্রিদ্রোহী ও ইউক্রেনীয় সামরিক বাহিনীর মধ্যে যুদ্ধে পূর্ব ইউক্রেনে প্রতিদিন ১৩ জন মানুষ মারা যাচ্ছে। গত ৫ সেপ্টেম্বর দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি করলেও সেখানে সহিংসতা ও অতির্কিত হামলা-হাঙ্গামা চলছেই।

জাতিসংঘের মানবাধিকার কমিশনার বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, যুদ্ধবিরতির প্রথম আট সপ্তাহে উভয় পক্ষের ৯৫৭ জন মারা গেছে।

কমিশনারের প্রতিবেদনে বলা হয়েছে, সংক্ষুব্ধ দোনেৎস্ক ও লুহানস্কে আইনশৃঙ্খলা একেবারে ভেঙে পড়েছে। সেখানে ইউক্রেন বাহিনীও সুযোগ বুঝে নিপিড়ন চালাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

গত এপ্রিলে স্বাধীনতাকামী বিদ্রোহীরা গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি ভবন ও স্থাপন দখল করলে শুরু হয় সংঘর্ষ। দখলমুক্ত করতে সেনাবাহিনী অভিযান শুরু করলে বিদ্রোহীদের সঙ্গে তুমুল সংঘর্ষ হয়।

বেলারুশের মিনস্কে ইউক্রেন ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হলেও মধ্যস্থতাকারীরা পরে সেভাবে আর দুই পক্ষকে শান্ত রাখতে পারেনি। ফলে থেকে থেকে যুদ্ধ, হামলা ও আক্রমণ হচ্ছে।

এ পরিস্থিতিতে পূর্ব ইউক্রেন থেকে সব ধরনের সরকারি সেবা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। ফলে সেখানে মানবেতর অবস্থার সৃষ্টি হয়েছে। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো, সহিংসতায় মানুষ মারা যাওয়া বন্ধ হয়নি।