সবাইকে রফতানি বহুমুখীকরণে নজর দিতে হবে

বার্তাবাংলা রিপোর্ট :: সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বিনিয়োগের বিষয়টিকে সবোর্চ্চ গুরুত্বের তাগিদ দিয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে দেশী-বিদেশী বিনিয়োগের বিকল্প নেই।

বুধবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ তাগিদ দেন।

মতবিনিময় সভায় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা হবে আমাদের জন্য একটি মূল্যবান দলিলের মতো। এই দলিলের মাধ্যমেই আমাদের দেশ অনেক দূর এগিয়ে যাবে বলে আমি মনে করি।

এ সময় তিনি বলেন, আমাদের দেশের টাকা বিদেশে পাচার না করে ব্যবসায়ীরা যাতে দেশেই বিনিয়োগ করতে পারে আমাদের পক্ষ থেকে সে ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে।’

বাংলাদেশ অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিএএমএ) সভাপতি ওবায়েদুর রহমান বলেন, ‘আমাদের সবাইকে রফতানি বহুমুখীকরণের দিকে নজর দিতে হবে। অ্যালুমিনিয়াম দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি হচ্ছে। পোশাক খাতের পরেই এ্যালুমিনিয়াম খাতের অবস্থান। অতিমাত্রায় ব্যাংক ঋণের সুদ ব্যবসায়ীদের সাংঘাতিকভাবে বেদনা দিচ্ছে।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সুরাইয়া বেগম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান প্রমুখ।