‘অর্থনৈতিক মন্দার মুখে বিশ্ব অর্থনীতি’

বার্তাবাংলা ডেস্ক ::  আবারও অর্থনৈতিক মন্দার মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। মন্দার লালবাতি এখই প্রতিভাত হচ্ছে। বিশ্ব অর্থনীতি নিয়ে এমনই পূর্বাভাস দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন সময় এই পূর্বাভাস দিলেন, যখন মাত্র একদিন আগে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের শক্তিশালী অর্থনৈতিক দেশগুলোর সংগঠন জি-২০-এর শীর্ষ সম্মেলন। বিশ্ব অর্থনীতিকে শক্তিশালী করার জন্য চার বছর মেয়াদী একটি পরিকল্পনা গ্রহণ করেছেন জি-২০-এর নেতারা। ডেভিড ক্যামেরন সেই পরিকল্পনায় একমত হলেও, তিনি তার বাস্তবায়ন নিয়ে সন্দিহান।

ক্যামেরন বলেছেন, বিশ্বনেতাদের কথা থেকে স্পষ্ট যে, বিশ্বটা আবারও অর্থনৈতিক সংকটে পড়তে যাচ্ছে। মন্দার একেবারে কিনারে এসে দাঁড়িয়েছে অর্থনীতি।

দ্য গার্ডিয়ান-এ সোমবার প্রকাশিত একটি নিবন্ধে ক্যামেরন বিশ্ব অর্থনীতি নিয়ে তার হতাশার কথা তুলে ধরেছেন। এতে তিনি বলেছেন, বেশ্বিক অস্থিতিশীলতা ও অনিশ্চয়তা এবং প্রবৃদ্ধির নি¤œহারের কারণে বিশ্ব অর্থনীতি মুখ থুবড়ে পড়তে চলেছে। মধ্যপ্রাচ্যের অশান্তি, ইউক্রেন সংকট বিশ্ব অর্থনীতিকে দারুণ ভোগাচ্ছে।

ক্যামেরন বলেছেন, জি-২০ সম্মেলনে গিয়ে বিশ্বনেতাদের সঙ্গে কথা বলে আমি বুঝেছি, সমস্যাটা সবার জন্য সমান। ইউরোজোনে আবারও অর্থনেতিক ধাক্কা লাগা শুরু করেছে। প্রবৃদ্ধি কমে যাচ্ছে, বেকারত্ব বাড়ছে। বিনিয়োগ কমছে। ফলে ইউরোপে মন্দা হানা দিতে চলেছে খুব শিগগিরই।