‘আমেরিকা আবিষ্কার করেছে মুসলমানরা’

বার্তাবাংলা ডেস্ক :: ক্রিস্টোফার কলম্বাস নয়- আমেরিকা মহাদেশ আবিষ্কার করেছে মুসলমানরা। এ দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান।

আঙ্কারায় লাতিন আমেরিকার মুসলিম নেতাদের এক সম্মেলনে ভাষণ দেয়ার সময় এরদোগান বলেন, ‘কলম্বাস আমেরিকায় পা রাখার তিন দশক আগে মুসলিম নাবিকরা সে দেশে পৌঁছেছিলেন। তারা ১১৭৮ সালে আমেরিকা আবিষ্কার করেছিলেন।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘১১৭৮ সাল থেকে মুসলিম নাবিকরা আমেরিকা পৌঁছাতে থাকেন এবং কলম্বাস নিজেই কিউবা উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অস্তিত্বের কথা উল্লেখ করেছেন।’ তুরস্ক সেই জায়গায় একটি মসজিদ নির্মাণ করতে প্রস্তুত রয়েছে বলে জানান এরদোগান। তিনি বলেন, ‘মসজিদ তৈরি প্রসঙ্গে আমি কিউবার ভাইদের সঙ্গে কথা বলব এবং ওই পাহাড়ের ওপর সুন্দরভাবে একটি মসজিদ নির্মিত হতে পারে।’

১৪৯২ সালে ভারত যাওয়ার নতুন সমুদ্র পথ আবিষ্কার করতে গিয়ে নতুন এক মহাদেশ আবিষ্কার করেছিলেন কলম্বাস, বেশিরভাগ ইতিহাস বইতে এ তথ্যই উল্লেখিত রয়েছে। সম্প্রতি কয়েকজন মুসলিম পণ্ডিত দাবি করছেন, মুসলমানরাই আমেরিকা আবিষ্কার করেছেন। যদিও  কলম্বাসের আগে মুসলমানদের আমেরিকা পৌঁছানোর কোনো ঐতিহাসিক নিদর্শন খুঁজে পাওয়া যায়নি।

১৯৯৬ সালে ইতিহাসবিদ ইউসেফ মিরাওয়ের প্রকাশিত এক বিতর্কিত প্রবন্ধে কলম্বাসের ডায়েরির প্রসঙ্গ টেনে বলেন, কিউবায় একটি মসজিদ দেখতে পেয়েছিলেন কলম্বাস। তবে অনেক বিশেষজ্ঞ মনে করেন, মসজিদের মতো দেখতে একটি প্রস্তরখণ্ডকে উপাসনালয় হিসেবে উল্লেখ করেছিলেন ওই নাবিক।