বার্তাবাংলা ডেস্ক »

Dating App

versity dkবার্তাবাংলা রিপোর্ট ::   ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে এবং ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ ও ভারতের প্রাক্তন রাষ্ট্রদূতদের অংশগ্রহণে দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টা থেকে এ সম্মেলন শুরু হয়। শনিবার এ সম্মেলন শেষে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ সম্মেলন উদ্বোধন করেন।

আজ তিন ভাগে বিভক্ত বিষয়ভিত্তিক আলোচনা পর্বে বাংলাদেশ-ভারতের মোট ১৬জন প্রাক্তন রাষ্ট্রদূত অংশগ্রহণ করবেন। এই আলোচনা পর্ব সবার জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে সম্মেলনে অংশ গ্রহণের জন্য শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া শুরু হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘দুই দেশের আর্থ-সামাজিক সম্পর্কের উপর ভিত্তি করে সম্পর্ক ওঠা নামা করলেও বাংলাদেশের সঙ্গে সু সম্পর্ক বজায় রেখে চলেছে ভারত।’

এসময় তিনি বর্তমান সরকারের প্রতি মোদি সরকারের অনুকূল দৃষ্টি ভঙ্গি দাবি করে বলেন, ‘সরকারের প্রতি মোদি সরকারের একটা অনুকূল দৃষ্টি ভঙ্গি আছে। ইতিমধ্যে মোদির দেয়া বিভিন্ন ভাষণই তার প্রমাণ।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

উল্লেখ্য, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এই প্রথমবারের মতো ঢাকায় আয়োজিত এ ধরনের একটি সম্মেলনে দুই দেশের প্রাক্তন কূটনৈতিকরা বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি এবং পারস্পরিক অভিজ্ঞতা তুলে ধরবেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »