নেইমার জাদুতে ব্রাজিলের বিশাল জয়

বার্তাবাংলা ডেস্ক ::  ব্রাজিলের ম্যাচ মানে নেইমারের অসাধারণ ফুটবল শৈলী প্রদর্শন। গত বেশ কিছুদিন যাবত এটিই দেখে আসছে ফুটবলবিশ্ব। গতরাতেও এর ব্যতিক্রম হলো না। তুরষ্কের বিপক্ষে নেইমার নিজে গোল করলেন দুটি এবং অন্যকে দিয়ে করালেন একটি। আর একটি গোল আত্মঘাতি। সব মিলিয়ে ব্রাজিল অধিনায়কের দু’পায়ের জাদুতে তুরষ্কের বিপক্ষে ৪-০ গোলের বিশাল জয় পেলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

বুধবার ইস্তাম্বুলে স্বাগতিক তুরষ্কের বিপক্ষে প্রথমদিকে ছন্দ খুঁজে পেতে কিছুটা সময় নেন ব্রাজিল। তবে ছন্দে ফিরলে নেইমারের ব্রাজিলের সামনে দাঁড়াতেই পারেনি তুরষ্ক। ম্যাচের ১৭ মিনিটেই গোলের একদম কাছাকছি গিয়েছিলেন নেইমার। কিন্তু প্রতিপক্ষের গোলরক্ষক সে সময় বাধা হয়ে দাঁড়ায়। তবে নেইমারকে বেশিক্ষণ দমিয়ে রাখতে পারেনি তুরষ্ক। ম্যাচের ২০তম মিনিটে দারুণ দক্ষতায় দলের ও নিজের প্রথম গোলটি আদায় করে নেন নেইমার।

অসাধারণ কৌশলে অফসাইডের ফাঁদ ভেঙে ফের্নানদিনিয়োর লম্বা পাস ধরেন বার্সা তারকা। এরপর দুই ডিফেন্ডারের সামনে দিয়ে গোলরক্ষককে সহজেই বোকা বানান নেইমার। ম্যাচের ২৪তম মিনিটে সেমিহ কায়ার আত্মঘাতি গোলে ব্যবধান দ্বিগুন হয়।

এরপর প্রথমার্ধের আগ মুহূর্তে ম্যাচের ৪৩তম মিনিটে নেইমারের সৌজন্যে আবারো গোলের দেখা পায় ব্রাজিল। একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে বাম পাশ দিয়ে দ্রুত গতিতে ডি-বক্সে ঢুকে যান নেইমার। এরপর গোল শট না নিয়ে ফাঁকায় দাঁড়িয়ে থাকা উইনিয়ানের উদ্দেশ্যে বল পাঠান। আর জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের চতুর্থ গোলটি তুলে নিতে একটুও ভুল করেননি চেলসি মিডফিল্ডার উইলিয়ান।

৩-০ তে এগিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের জালে নিজের দ্বিতীয় গোলটি জড়ান নেইমার। খেলার ৬০তম মিনিটে উইলিয়ানের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে দু’জন ডিফেন্ডারকে বোকা বানিয়ে গোলমুখে শট নেন নেইমার। এবং ব্রাজিল অধিনায়কের কুনাকুনি নেওয়া শট কোনো প্রচেষ্টাতেই আটকাতে পারেনি তুরষ্কের গোলরক্ষক। এই নিয়ে জাতীয় দলের হয়ে ৪২টি গোল হয়ে গেলো ২২ বছর বয়সী নেইমারের। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়াতে ৪-০ গোলের বিশাল জয় নিয়েই মাঠ ছাড়ে কার্লোস দুঙ্গার শিষ্যরা।