বার্তাবাংলা ডেস্ক »

Dating App

maliবার্তাবাংলা ডেস্ক ::  মালিতে এবোলা আক্রান্ত এক নার্স মারা গেছেন। দেশটিতে এ নিয়ে এবোলায় আক্রান্ত দ্বিতীয় রোগী মারা গেল।

সরকারি কর্মকর্তারা বলছেন, ওই নার্স ঘানা থেকে আগত এক রোগীর চিকিৎসা করার সময় এবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

মালিতে এর আগে গত অক্টেবর মাসে এবালায় আক্রান্ত দু বছর বয়সী এক শিশু মারা গিয়েছিল।

পশ্চিম আফ্রিকায় ইতিমেধ্য এই মরণঘাতী ব্যাধীতে আক্রান্ত হয়ে প্রায় পাঁচ হাজার লোক মারা গেছে। এদের বেশিরভাগই ঘানা, লাইবেরিয়া ও সিয়েরালিয়নের বাসিন্দা।

সম্প্রতি মালিতে একশ ব্যক্তিকে পরীক্ষা করার পর ২৫ জনের দেহে এবোলা ভাইরাস সনাক্ত করা হয় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে। গত ২৪ অক্টোবর মারা যাওয়া দু বছর বয়সী শিশুটির কাছ থেকে তারা এবোলায় আক্রান্ত হয়েছিল বলে জানা গেছে। ওই শিশুটি ঘানার বামাকো শহর থেকে ঘানা সফরে আসার পথে ওই ভাইরাস ছড়িয়ে পড়ে।

গত মার্চ মাসে ঘানাতেই প্রথম এবোলা রোগটি সনাক্ত করা হয়েছির। পরে এটি পাশ্ববর্তী লাইবেরিয়া ও সিয়েরালিয়নে ছড়িয়ে পড়ে। এই দেশ তিনটিতে এ রোগে ১৩ হাজার ২শ ৪০ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে হু।পরে নাইজেরিয়া, সেনেগাল, স্পেন, যুক্তরাষ্ট্র ও মালিতেও এবোলা রোগী সনাক্ত করা হয়।

এদিকে এবোলা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় আফ্রিকার শীর্ষ ফুটবল টুর্নামেন্ট আয়োজনে অপারগতা জানিয়েছে মরক্কো ।জানুয়ারি মাসের ১৭ তারিখ থেকে মরক্কোতে ২০১৫ সালের আফ্রিকান কাপ অব নেশনস হওয়ার কথা ছিল।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »