বার্তাবাংলা ডেস্ক »

Dating App

zishuবার্তাবাংলা রিপোর্ট ::  যিশু নাকি মেরি ম্যাগডালিনকে বিয়ে করেছিলেন, এমনকি তাদের দুই সন্তানও ছিল! নিশ্চিতভাবেই, আপনি হয়তো ভাবছেন এ কেমন  কথা!! আসলে, ২০০৩ সালে ড্যান ব্রাউনের ‘দ্য ভিঞ্চি কোড’ বইটির মধ্যে যিশুর বংশগতি সম্পর্কে কিছুটা হলেও প্রচ্ছন্ন ইঙ্গিত দেয়া হয়েছিল। কিন্তু লেখকের সর্বশেষ বই ‘দ্য লস্ট গসপেল’ বইটিতে দাবি করা হয়েছে, যিশুর দুই সন্তান ছিল এবং তিনি মেরি ম্যাগডালিনকে বিয়ে করেছিলেন। কিন্তু তার এই দাবির পেছনের ভিত্তি কী?

অনেক বছর ধরেই বিষয়টি নিয়ে নানাভাবে গবেষণা যে হয়নি তা নয়। কিছু কিছু জায়গায় বলা হচ্ছে- যিশু এবং ম্যাগডালিনের প্রণয়ের সম্পর্ক ছিল। পঞ্চাশের দশকের দিকে ‘দ্য লাস্ট টেম্পটেশন অব ক্রাইস্ট’ বইটিতে লেখা হয়, যিশু তার ঐশীবাণী প্রাপ্তির আগেই ম্যাগডালিনকে বিয়ে করেছিলেন। যদিও এই বইটি লেখা হয়েছিল ৫৭০ অব্দে প্রাপ্ত একটি পাণ্ডুলিপি থেকে। সেই পাণ্ডুলিপিটি লেখা হয়েছিল মধ্য পূর্বাঞ্চলীয় ভাষায়। যিশু যে ভাষায় কথা বলতেন তা অনেকটা আরামাইক ভাষার অন্তর্ভুক্ত। পশুর চামড়ার ওপর লিখিত পাণ্ডুলিপিটি এখন ব্রিটিশ লাইব্রেরিতে আছে।

যিশু (মুসলমানদের ঈসা নবী) বিয়ে করেছিলেন এবং তার সন্তান ছিল, এটা যদি সত্যি হয়, তাহলে এ ঘটনা ইতিহাসের চাকাকে নাড়িয়ে দিতে সক্ষম। কারণ দুই হাজার বছর আগের ঘটনার সঙ্গে বর্তমানের অনেক ঘটনাপ্রবাহই নির্ভর করছে। ইসরায়েলি-কানাডিয়ান চলচ্চিত্র নির্মাতা শিমেচ জকোভোচি এবং অধ্যাপক ব্রাইরি উইলসন দাবি করছেন, প্রাপ্ত পঞ্চম গসপেলের একটা অংশ এখন পর্যন্ত ইতিহাসবিদদের চোখে আটকায়নি। যদিও এই দুই করিৎকর্মা ব্রিটিশ লাইব্রেরিতে এক সংবাদ সম্মেলন করে তাদের গবেষণা থেকে প্রাপ্ত বিষয়গুলো সবার সামনে তুলে ধরেন। গবেষণার খাতিরে তারা ওল্ড টেস্টামেন্টের দুই বিখ্যাত চরিত্র জোসেফ (ইউসুফ) এবং অ্যাসেনেথের ওপর জোর দেন। এছাড়াও ব্রিটিশ লাইব্রেরি থেকে প্রাপ্ত কিছু ডিজিটাল স্থিরচিত্র এবং  সিরিয়াক (তৎকালীন সিরিয়ার ভাষা) ভাষায় লিখিত পাণ্ডুলিপিটি ইংরেজিতে অনুবাদ করেন।

লাতিন এবং গ্রিক ভাষায় জোসেফ এবং অ্যাসেনেথের কাহিনী এক রকম বর্ণনা করা হয়েছে। কিন্তু প্রাচীন সিরিয়াক ভাষায় পাণ্ডুলিপিটি পড়লে অনেক ঘটনাই নতুন করে মোড় পায় বলেও দাবি শিমেচ এবং উইলসনের। এই দুই গবেষকের অনুবাদ থেকে জানা যায়, জোসেফ এবং অ্যাসেনেথের বিয়ে হয়েছিল। পাণ্ডুলিপিতে অ্যাসেনেথের উদ্দেশে বলা হয়, ‘তোমার ওপর শান্তি বর্ষিত হোক। কারণ জোসেফই ঈশ্বরের প্রথম পুত্র এবং আজ থেকে এবং চিরজীবনের জন্য তোমাকেও ঈশ্বরের কন্যা এবং জোসেফের স্ত্রী বলা হবে।’ সাতদিন ব্যাপী বিয়ের অনুষ্ঠান শেষে বলা হয়, ‘জোসেফ অ্যাসেনেথের সঙ্গে শারিরীক সম্পর্কে মিলিত হয়েছে এবং জোসেফের বাড়িতেই তাদের সন্তান মানাশাহ্ এবং তার ভাই ইফরাইমের জন্ম হয়েছিল।’

যদিও খ্রিস্ট ও ইসলাম ধর্মে ইউসুফকে এক নারীর প্রেম নিবেদনের কাহিনী বর্ণিত আছে কিন্তু শেষ পর্যন্ত তাদের বিয়ে হয়েছিল কি না তা স্পষ্ট করে বলা হয়নি।

রোমান কনস্টানটাইন ছিলেন প্রথম খ্রিস্টান সম্রাট। তার আমলে তিনি সভাসদদের সব গসপেল ধ্বংস করার আদেশ দিয়েছিলেন। তবে ম্যাথু, মার্ক, লুক এবং জনের লিখিত অংশগুলো ধ্বংস করা হয়নি। কারণ তারা কনস্টারটাইনের দৃষ্টিভঙ্গি পোষণ করতেন। এই ঘটনার পরেই মূলত আসল গসপেলগুলো হারিয়ে যায় এবং ইতিহাসের বিভিন্ন ছেড়া অংশ থেকে যিশু সম্পর্কিত ভিন্ন ভিন্ন ধারণার সৃষ্টি হতে থাকে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »