বিশ্বকে অস্থিতিশীল করছে যুক্তরাষ্ট্র

বার্তাবাংলা রিপোর্ট ::  বিশ্বকে অনবরত অস্থিতিশীল করে তুলছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এই অভিযোগ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার সোচি শহরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় পুতিন ওয়াশিংটনকে হুঁসিয়ার করে দিয়ে বলেন, তারা যদি অন্য দেশের স্বার্থ না দেখে তবে এই পৃথিবীতে আরো অনেক নতুন নতুন যুদ্ধ শুরু হবে।

এ সময় তিনি দাবি করেন, মস্কো কখনোই যুক্তরাষ্ট্রকে নিজেদের জন্য হুমকি বলে মনে করে না। কিন্তু মার্কিন মাধ্যমগুলো বরাবরই রাশিয়ার বিরুদ্ধে এ ধরণের অপপ্রচার চালিয়ে থাকে।

তিনি ইরাক, লিবিয়া ও সিরিয়া যুদ্ধের উদাহরণ দিয়ে বলেন, এসব যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্র এবং তার দোসরদের ভুল নীতিই দায়ি।

কৃষ্ণসাগরের তীরবর্তী শহর সোচির এক প্রমোদকেন্দ্রে রাজনৈতিক বিশেষজ্ঞদের সমাবেশে তিনি আরো বলেন,‘তারা এসব সমস্যার সমাধানের নামে আরো নতুন নতুন সমস্যা তৈরি করছে এবং এজন্য তাদের নিজেদেরকেও মূল্য দিতে হচ্ছে।’

ইউক্রেন সমস্যাটি এভাবেই তৈরি করা হয়েছে বলেও  অভিযোগ করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন,‘এ ধরণের সঙ্কটের উদাহরণ হচ্ছে ইউক্রেন এবং ক্ষমতার বৈশ্বিক ভারসাম্যের প্রভাবেই এ সমস্যা তৈরি হয়েছে ।’

এ সময় তিনি ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে রাশিয়ায় পলায়েনে সহায়তা করার কথা স্বীকার করে বলেন, ‘আমি এটা প্রকাশ্যে বলতে পারি, তিনি মস্কোতে পালিয়ে আসার জন্য আমার কাছে সহায়তা চেয়েছিলেন এবং আমি তাকে সাহায্য করেছি।’ ইয়ানুকোভিচ গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া পালিয়ে যান।