বার্তাবাংলা ডেস্ক »

Dating App

mustafaবার্তাবাংলা ডেস্ক ::  করপোরেট সামাজিক দ্বায়বদ্ধতার (সিএসআর) মাধ্যমে দেশের উন্নয়ন ঘটিয়ে দারিদ্র্য দূর করা সম্ভব। এর মাধ্যমে নির্দিষ্ট এলাকার রাস্তাঘাট এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীরও উপকার করা সম্ভব। তাই দেশের সব বড় বড় করপোরেট প্রতিষ্ঠানকে এ কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত ‘বাংলাদেশর জাতীয় সিএসআর নির্দেশক প্রণয়ন’ শীর্ষক সভায় এ আহ্বান জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমাদের একটা সিএসআর নীতিমালা দরকার। পৃথিবীর বিভিন্ন দেশ সিএসআরের মাধ্যমে দেশের উন্নয়ন করছে। তাই আমাদের সব প্রতিষ্ঠানকে এর সঙ্গে সম্পৃক্ত করতে আইন করতে হবে এবং তার বাস্তবায়ন ঘটাতে হবে।’

সিএসআর বিষয়ে একটি সঠিক নীতিমালা করার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ‘আমাদের দেশে বড় করপোরেট প্রতিষ্ঠান নাই। কিন্তু আমরা তারপরও একসঙ্গে কাজ করতে পারি। আমাদের অধিকাংশ প্রতিষ্ঠানে ডে কেয়ার সেন্টার নেই। আমরা সিএসআরের আওতায় প্রতিষ্ঠানগুলোতে ডে কেয়ার সেন্টার বা শ্রমিকদের চিকিৎসার ব্যবস্থা করতে পারি।’

যে ব্যবসায়ী যে এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন ওই ব্যবসায়ীকে সেই এলাকায় স্কুল, কলেজ বা রাস্তা-ঘাট তৈরি করে দেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বেসরকারি সংস্থা সিএসআর সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহমিন এস জামান জাতীয় সিএসআর নীতিমালার একটি কাঠামো ও গাইডলাইন উপস্থাপন করেন।

এ সময় তিনি বলেন, ‘আমাদের প্রতিবেশি দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ সিএসআর নীতিমালা করেছে। বাংলাদেশ ব্যাংকও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ২০০৮ সাল থেকে সিএসআর চালু করেছে। ২০১৪ সালে তারা এ বিষয়ে একটি নীতিমালা করার চেষ্টা করছে। জাতীয় পর্যায়ে যদি এ ধরনের নীতিমালা করার উদ্যোগ নেয়া যায় তাহলে দেশের পিছিয়ে পড়া জনগণের জন্য কিছু করা যাবে।

একজন চেয়ারম্যান ও একজন সেক্রেটারি নিয়ে ১৪ জনের একটি জাতীয় সিএসআর কমিটি গঠনেরও প্রস্তাব দেন তিনি।

অনুষ্ঠানে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর একেএম নূরুন্নবী, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদসহ আরও অনেকে বক্তব্য দেন। এছাড়া বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »