প্রতি পাঁচ মিনিটে একজন শিশুর মৃত্যু

বার্তাবাংলা রিপোর্ট :: বিশ্বে সহিংসতায় প্রতি পাঁচ মিনিটে একজন শিশু মারা যাচ্ছে। সম্প্রতি ইউনিসেফের প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। রিপোর্ট মোতাবেক আগামী বছর নাগাদ বিশ বছরের নিচে প্রায় ৩৪৫ জন শিশু প্রতিদিন মারা যেতে পারে।

রিপোর্টে অভিযোগ করে বলা হচ্ছে, বিশ্বে কয়েক মিলিয়ন শিশু তাদের নিজ দেশেই হুমকির মধ্যে আছে। যুদ্ধ এবং অভ্যন্তরীন সহিংসতা এরজন্য দায়ি। এছাড়াও অপরিকল্পিত নগরায়নসহ বেকারত্ব সমস্যার কারণেও শিশুরা অনেক ঝুঁকির মধ্যে আছে।

‘চিলড্রেন ইন ডেঞ্জার’ শীর্ষক রিপোর্টে আরও বলা হয়, ‘যুদ্ধক্ষেত্রে যেসব শিশু বেড়ে উঠছে তাদের মস্তিষ্ক স্বাভাবিক শিশুদের মতো কাজ করে না। একজন সৈনিকের মস্তিষ্ক যেভাবে কাজ করে সেখানে একজন শিশুর মস্তিষ্কও সেভাবে কাজ করে। এদের মধ্যে ৩০ শতাংশ শিশু মানসিক সমস্যায় আক্রান্ত হয়ে মারা যায়। আর সহিংসতার হাত ধরাধরি করে থাকে দারিদ্রতা।’

বিশ্বে মাত্র ৪১টি দেশে সরকারিভাবে শিশুদের উপর সহিংসতার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। উন্নত অনেক দেশে এখনও নিয়মিত শিশুরা নির্যাতিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে এখনও অনেক শিশু শ্রমিক আছে এবং তাদের উপর নির্যাতনের ঘটনাও ঘটছে।