দুর্ঘটনা কমাতে মন্ত্রণালয়ে উচ্চ বিভাগ গঠনের দাবি

বার্তাবাংলা ডেস্ক ::   সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আলাদা উচ্চ বিভাগ গঠনের দাবি জানিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুমি মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি তুলে ধরার জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এ দাবি জানান।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এক সঙ্গে কাজ করে না বলে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয়গুলো কেউ কারো কথা শুনে না। তারপর আছে আমলাতান্ত্রিক জটিলতা। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের বিভাগ গঠন প্রয়োজন।’

তিনি বলেন, ‘উচ্চ পর্যায়ের একটি বিভাগ গঠনে ৫ বছরের জন্য অর্থায়ন দিতে রাজি আছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। বিভাগটি গঠন করা হলে সড়ক দুর্ঘটনা সংখ্যা উল্লেখযোগ্যহারে কমে যাবে।’

সেই সঙ্গে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থরা প্রয়োজনীয় সহায়তা পাবে বলে তিনি দাবি করেন।

গত ২০১৩-১৪ অর্থবছরে নিসচার জন্য পৃথক ২০ কোটি টাকা বরাদ্দ থাকলেও নানা জটিলতায় এ টাকা উত্তোলন করা সম্ভব হচ্ছে না অভিযোগ করে চলতি অর্থবছরে নিসচার জন্য কোনো অর্থ বরাদ্দ দেয়া হয়নি বলে জানান তিনি।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘নিসচার পরিসংখ্যান অনুসারে প্রতিবছর ১৩-১৪ হাজার ব্যক্তি সড়ক দুর্ঘটনায় নিহত হচ্ছে। আর আহত সংখ্যা ২৫-৩০ হাজার। তবে সরকারের হিসাব অনুযায়ী ২০১৩ নিহতের সংখ্যা ২ হাজার। কিন্তু নিসচার হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা ৭ হাজার। সরকার জাতিসংঘকে দেখানোর জন্য নিহতের সংখ্যা কম করে প্রকাশ করছে।’

সংবাদ সম্মেলন আগামী ২২ অক্টোবর বুধবার ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

কর্মসূচির মধ্যে রয়েছে ২২ অক্টোবর সকাল ১১টায় নিসচার কেন্দ্রীয় কার্যালয় থেকে কেন্দ্রীয় শহীদ মিলার পর্যন্ত র‌্যালি ও সমাবেশ। র‌্যালিতে সড়ক পরিবহন ও সেতু বিভাগমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত থাকবেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘নিসচা দেশব্যাপী ৬০টি শাখার উদ্যোগে ওই দিন একই সময়ে র‌্যালি, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নিসচার সহ সভাপতি ও চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহান, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, শামিম হোসেন প্রমুখ।