যুক্তরাষ্ট্রের এসইও’র কাজ পাচ্ছে বাংলাদেশ

বার্তাবাংলা রিপোর্ট :: যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক অ্যাফিলিয়েট প্রতিষ্ঠান থেকে বাংলাদেশের পাঁচ শতাধিক ফ্রিল্যান্সার এসইও’র কাজ পাচ্ছেন। যারা কাজ পাচ্ছেন তারা ঘরে বসেই কাজ করার সুযোগ পাবেন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই কাজটি পেতে অংশগ্রহণ করলেও শেষ পর্যন্ত বাংলাদেশের বিএনএসপ্ল্যানেট নামের একটি প্রতিষ্ঠান এ ক্ষেত্রে নির্বাচিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া এবং জার্মানির অনলাইন মার্কেটে প্রচারণা (এসইও)’র জন্য বাংলাদেশ থেকে কাজ করবে বিএনএসপ্ল্যানেট নামের প্রতিষ্ঠানটি। তিন বছর মেয়াদী অনলাইন মার্কেটিংয়ের কাজটি বাস্তবায়ন করতে ইতোমধ্যেই প্রাথমিক কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

এরই অংশ হিসেবে সম্প্রতি দেশের শীর্ষ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বিএনএসপ্ল্যানেট। এ সময় উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ আইটির ব্যবস্থাপনা পরিচালক মো. মনির হোসেন, সহকারী ব্যবস্থাপনা পরিচালক উৎপল কুমার সরকার, বিএনএসপ্ল্যানেটের ব্যবস্থাপনা পরিচালক মো. সারওয়ার হোসেনসহ অন্যান্যরা।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ক্রিয়েটিভ আইটির ব্যবস্থাপনা পরিচালক মো. মনির হোসেন জানিয়েছেন, সদ্য সমাপ্ত সরকারের হাইটেক পার্কের তত্ত্বাবধায়নে পরিচালিত এসইও’র কোর্স যারা শেষ করেছে তাদেরকে প্রাথমিকভাবে এখানে কাজে লাগানো হবে। তিনি আরো জানান, প্রথম দিকে দেড়শ জনকে নিয়োগ দেওয়া হলেও পরবর্তীতে প্রশিক্ষণের মাধ্যমে এখানে পাঁচ শতাধিক লোকের কর্মসংস্থান হবে।

উক্ত এসইও’র কাজের ক্ষেত্রে নারীদেরকে বেশি প্রাধান্য দেওয়া হবে এবং কাজের দক্ষতার ভিত্তিতে তাদের বেতন হবে মাসিক ৩০০ থেকে এক হাজার ডলার। নারীরা ঘরে বসেই কাজের সুযোগ পাবেন বলে জানান মনির হোসেন।

বাংলাদেশ থেকে এ প্রকল্পটির কাজ শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে।