সাতছড়িতে মেশিনগানসহ বিপুল অস্ত্র উদ্ধার

বার্তাবাংলা রিপোর্ট :: চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানের গহীনে একটি বাঙ্কার থেকে মেশিনগানসহ বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের উপস্থিতিতে বাঙ্কার থেকে ৪টি ব্যারেল, ৩টি মেশিনগান, ৮টি মেশিগানের ম্যাগজিন বক্স, গুলির ৮টি চেইন, ১টি কমিউনিকেশন ফিতা উদ্ধার করা হয়।

র‌্যাব-৯-এর কোম্পানি কমান্ডার উইং কমান্ডার রিয়াদ রহমান রাব্বানী সাংবাদিকদের তাৎক্ষণিকভাবে জানান, তারা ১৪ অক্টোবর এখানে অস্ত্র উদ্ধার অভিযান শুরু করেন। অভিযান চালিয়ে এ বাঙ্কারের সন্ধান পান। তাদের এই অভিযান অব্যাহত আছে। এটি অস্ত্র উদ্ধারের ৪র্থ ঘটনা। উদ্যানের তিন কিলোমিটার এলাকায় শতাধিক র‌্যাব সদস্য অভিযান চালাচ্ছেন।

এর আগে র‌্যাব সদস্যরা ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৩য় দফায় সাতছড়ি জাতীয় উদ্যানের সংরক্ষিত বনাঞ্চল ও তার আশপাশ এলাকায় অভিযান চালিয়ে ৪০ মিলিমিটার রকেট ১১২টি ও ৪৮টি রকেটের চার্জার উদ্ধার করে।

দ্বিতীয় দফায় ২ সেপ্টেম্বর এ উদ্যানের গহিনে দুটি গর্ত থেকে ৯টি এসএমজি, ১টি এসএমসি, ১টি ব্যাটাগান, ১টি মিনি অটোরাইফেল, ৬টি এসএলআর, ২টি এলএমজি, ১টি স্নাইপার টেলিস্কোপ সাইড এবং ২৪শ’ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়।

এ ছাড়া ১ম দফায় ৩ থেকে ১৯ জুন পর্যন্ত সাতছড়ি গহীন অরণ্যে ও ত্রিপুরা পল্ল¬ীর ভেতরে ২টি বাঙ্কার থেকে দুই শতাধিক রকেট, ট্যাঙ্ক বিধ্বংসী বিস্ফোরক, রকেট লঞ্চার, দুই শতাধিক মর্টার সেল, রকেট লঞ্চারের চার্জার, অয়েলসহ বিপুল পরিমাণ সমরাস্ত্র উদ্ধার করে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের একটি দল।

এ পর্যন্ত এসব অস্ত্র উদ্ধারের ঘটনায় ৪টি মামলা হয়েছে। মামলাগুলো চুনারুঘাট থানা পুলিশ তদন্ত করছে।