মেসির ফুটবল বাড়ি

বার্তাবাংলা ডেস্ক :: ধরুন আপনি অনেক টাকার মালিক হয়ে গেলেন। অর্থ-বিত্ত হওয়ার পর নিশ্চই আপনি ভাববেন, মনের মত করে একটি বাড়ি বানানোর! ব্যাতিক্রমি কোন ডিজাইনের বাড়ি বানানোর শখও হতে পারে। আপনার যদি এমন ইচ্ছা হওয়ার সম্ভাবনা থাকে, তাহলে কেন লিওনেল মেসির ইচ্ছা হবে না?

ঠিকই ধরেছেন, মেসিরও ইচ্ছা হয়েছে সম্পূর্ণ ব্যাতিক্রমধর্মী একটি বাড়ি বানানোর এবং ডিজাইনটাও মোটামুটি নিশ্চিত করে ফেলেছেন তিনি। মেসির মাথায় চিন্তা এসেছে, যার মাধ্যমে তিনি আজ এই অবস্থায় এসে পৌঁছেছেন তারই আকৃতিতে তৈরী করবেন শখের বাড়িটি। সেটা অবশ্যই ফুটবল। কারণ, এই ফুটবলের জন্যই তো আজ তার এত অর্থ-বিত্ত। হয়েছেন জগৎজোড়া বিখ্যাত।
শুধু ফুটবলাবৃতিই নয়। মেসি চান, বাড়ির কাঠামো যখন দাঁড়িয়ে যাবে তখন তার চারপাশের খালি জায়গাকে মনে হতে হবে যেন একটি ফুটবল মাঠ আর বাড়িটা দাঁড়িয়ে আছে সেই মাঠেরই একেবারে মাঝ বরাবর। উপর থেকে পাখির দৃষ্টিতে তাকালে মনে হবে যেন মধ্যমাঠের দুই অংশেই সমানভাবে বিস্তৃত বাড়িটি। আর একেবারে সামনের অংশে গেট-রিসেপশনের আকৃতিটা এমনভাবে তৈরী করতে হবে যেন বাড়ির সঙ্গে মিলিয়ে এর আকৃতিটা দাঁড়ায় ইংরেজিতে ১০-এর মত। অথ্যাৎ মেসির বিখ্যাত ১০ নাম্বার জার্সি।
বাড়িটির ডিজাইনসহ স্থপতি লুইস ডি গ্যারিডোর একটি ভিডিও ছাড়া হয়েছে ইউটিউবে। ওই ভিডিওতে স্প্যানিশ ভাষায় গ্যারিডো কথা বলেছেন বাড়িটি নির্মানের পরিকল্পনা এবং এর চারপাশে ব্যবহৃত আকৃতিগুলোর যৌক্তিকতা সম্পর্কে। ভিডিওতে রয়েছে বাড়িটির ডিজাইন এবং মেসির বেশ কিছু ছবিও।

এটা নিঃসন্দেহে একটি উচ্ছাভিলাষী প্রকল্প। এমনকি এমনও হতে পারে, যদি কয়েকবছর পর মেসি চান যে বাড়িটি বিক্রি করে দেবেন তখন এর ক্রেতা পাওয়া যাবে না। কারণ, এত উচ্চমূল্যে কেউ এই বাড়িটি নাও কিনতে পারেন । অন্তত তিনি এটা করতে পারতেন যে, রোনালদোকে পেছনে ফেলার জন্য ব্যালন ডি’অর আকারের একটি বাড়ি তৈরী করতে।