মসজিদে আগুন দিল ইসরায়েলিরা

বার্তাবাংলা রিপোর্ট :: অধিকৃত পশ্চিমতীরের আকবারা গ্রামের একটি মসজিদে মঙ্গলবার আগুন ধরিয়ে দেয় চরমপন্থি ইসরায়েলিরা। এ ঘটচনায় কেউ হতাহত না হলেও মসজিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হামলাকারীরা অগ্নিসংযোগের পর উপাসনালয়টির বাইরের দেয়ালে হিজিবিহি অক্ষরে নিজ সংগঠনের নাম লিখে রেখে যায়। ইসরায়েলি চনমপন্থি গোষ্ঠী ‘প্রাইজ টাগ’এ ঘটনার সঙ্গে জড়িত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স জানায়, ইসরায়েলি পুলিশ ইতিমধ্যে এ ঘটনার তদন্ত শুরু করেছে।

আকরাবা এলাকার বাসিন্দারা জানান, মঙ্গলবার ভোর হওয়ার আগে তারা মসজিদটি থেকে ধোঁয়া বেরিয়ে আসতে দেখে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। গিয়ে দেখেন গোটা মসজিদে আগুন জ্বলছে। তাদের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এর আগেই মসজিদের ভিতরের কার্পেট, বেশ কিছু ধর্মীয় পুস্তক এবং একটি দেয়াল পুড়ে যায়। এ সম্পর্কে মাহের ফারেস নামের এক গ্রামবাসী জানান,‘আমরা যদি ছুটে না আসতাম তাহলে গোটা মসজিদ পুড়ে যেত।’
ফিলিস্তিনি কর্মকর্তাদের ধারণা, পশ্চিমতীরের ইহুদি বসতির লোকজন এ কাজ করেছে। আকরাবা থেকে প্রায় চার কিলোমিটার দূরেই রয়েছে ইহুদি বসতি ইতামার। দুবৃত্তরা মসজিদের একটি জানালা ভেঙে ফেলে সেখান দিয়ে আগুনেবোমা ছুড়ে মেরেছিল। রয়টার্সের এক ক্রামেরাম্যান বলছেন, আগুনে পুড়ে যাওয়া মসজিদটির বাইরের দিকের দেয়ালে হিবিজিবি অক্ষরে লেখা ছিল ‘প্রাইজ ট্যাগ’ শব্দ দুটি।

এই চরমপন্থি গোষ্ঠটি ২০০৮ সাল থেকে দফায় দফায় ফিলিস্তিনি, ইসরায়েলি আরব এবং গির্জার ওপর হামলা চালিয়ে আসছে। সাধারণতঃ তারা ইহুদি বসতি স্থাপণের বিরোধিতাকারীদের ওপরই হামলা চালিয়ে থাকে।