বার্তাবাংলা ডেস্ক »

Dating App

guhaবার্তাবাংলা ডেস্ক :: চীনে পৃথিবীর সবচেয়ে বড় গুহার সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক নিউজ। দেশটির গুইয়াং প্রদেশের জিয়ুন গেতু হি চুয়াংদং জাতীয় উদ্যানের মাঝে এই গুহার সন্ধান পাওয়া যায়।

এর আগেও চীনের গুয়াংজি এবং গুইঝু প্রদেশে বেশ কয়েকটি বড় গুহার সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু এযাবৎ আবিস্কৃত সকল গুহাকে ছোটো প্রমাণিত করেছে সদ্য আবিস্কৃত গুহাটি।

মিয়াও রুম নামের এই গুহাটি প্রায় ৩৮০ দশমিক ৭ মিলিয়ন কিউবিক ফুট। অত্যাধুনিক লেজার প্রযুক্তির মাধ্যমে এই গুহাটির দৈর্ঘ্য ও প্রস্থ মাপা হয়। এই গুহাটি আবিস্কৃত হওয়ার আগে যে গুহাটি সবচেয়ে বড় গুহা হিসেবে সাব্যস্ত ছিল সেটা ছিল মালয়েশিয়ায়।

১৯৮৯ সালে সর্বপ্রথম চীন ও ইউরোপের একটি দল এই গুহাটির আয়তন মাপতে চেষ্টা করেন। কিন্তু তারা সেসময় ব্যর্থ হন। পরবর্তী সময়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ল্যাঙ্কেস্টারের একদল গবেষক গুহাটির সঠিক আয়তন মাপতে সমর্থ্য হন।

দলটির নেতৃত্বে থাকা অধ্যাপক টিম অ্যালেন ন্যাশনাল জিওগ্রাফিককে জানান, ‘এটা অনেকটা হিমালয়ের চূড়া আবিস্কার করার মতো। আর সত্যি বলতে কি এই গুহা হিমালয়ের চূড়ার চেয়েও বড়।’

আবিস্কারকদের মতে, মিয়াও গুহায় অনায়াসে একটি বোয়িং ৭৪৭ বিমান প্রবেশ করতে পারবে। শুধু তাই নয় গুহার ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৩২৫ ফুট উচুতে অবস্থান করতে পারবে বিমানটি। এছাড়াও তাদের মতে, গুহাটির শুধু আয়তন আবিস্কার করা গেলেও গুহার অভ্যন্তর এখনো পুরোপুরি আবিস্কার করা সম্ভব হয়নি। আরো অনেক রহস্যের কিনারা হতে পারে ধীরে ধীরে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »