মৌলভীবাজারে জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন পরিকল্পনা বিষয়ক মতবিনিময় সভা » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

এস এ চৌধুরী, মৌলভীবাজার :: জলবায়ু পরিবর্তন জনিত অভিযোজন পরিকল্পনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলার কমলগঞ্জে আজ বুধবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুলের (সরকার দলীয় চিফ হুইপ উপাধ্যক্ষ এম এ শহীদ এমপির ছোট ভাই) সভাপতিত্বে ইউএসএআইডি’র সমন্বিত রক্ষিত এলাকা সহ-ব্যবস্থাপনা (আইপ্যাক) প্রকল্পের সহযোগিতায় লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকাশ কান্তি চৌধুরী। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব অধ্যাপক রফিকুর রহমান, আইপ্যাক সিলেট ক্লাষ্টারের ক্লাষ্টার ডিরেক্টর মলয় কুমার সরকার। মতবিনিময় সভায় প্রতিপাদ্য বিষয়ের ওপর মতামত তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার মোঃ শামস উদ্দিন, সমবায় অফিসার মোঃ গাজিউর রহমান, মৎস্য অফিসার মোঃ আসাদ উল্লাহ, মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান (মন্ত্রী) জিডিশন প্রধান সুচিয়াং, উপজেলা স্কাউটস সম্পাদক মোশাহীদ আলী, সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক মো: সানোয়ার হোসেন, সাপ্তাহিক কমলগঞ্জের কাগজ সম্পাদক শাহীন আহমেদ, লাউয়াছড়া বিট অফিসার মনিরুল ইসলাম প্রমুখ। সভায় জানানো হয়, পরিবেশ অধিদপ্তর, বন বিভাগ ও মৎস্য অধিদপ্তরসহ অন্যান্য আর্ন্তজাতিক ও জাতীয় সংস্থা এবং সহ-ব্যবস্থাপনা কমিটি সমুহের সমন্বিত নেটওয়ার্ক (নিসর্গ নেটওয়ার্ক) আইপ্যাক প্রকল্প বাস্তবায়ন করছে। পাঁচ বছর মেয়াদী এই প্রকল্প ২০১৩ সালের জুন মাসে শেষ হবে। প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে-সহ-ব্যবস্থাপনা সংগঠনসমুহ শক্তিশালী করা ও তাদের দক্ষতা উন্নয়ন, জীববৈচিত্র সংরক্ষণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে সহায়তা প্রদান, সম্পদ নির্ভরশীল জনগোষ্ঠীর আয় বৃদ্ধিমূলক উপকরণ সহায়তা প্রদান. প্রকৃতি বান্ধব পর্যটন চর্চার প্রচলন ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি।
১২৫০ হেক্টরের লাউয়াছড়া জাতীয় উদ্যানের রক্ষিত এলাকার আশপাশের ৩০টি গ্রামে আয়বর্ধকমূলক কাজের জন্য বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। মতবিনিময় সভায় জলবায়ূ পরিবর্তন জনিত বিপন্নতা নিরুপন ও তার অভিযোজন পরিকল্পনার জন্য বিভিন্ন শ্রেণী পেশার উপস্থিতির  মতামত গ্রহণ করাসহ মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আইপ্যাক প্রকল্পের কার্যক্রম প্রদর্শন করা হয়। সভাটি যৌথভাবে পরিচালনা করেন আইপ্যাক কর্মকর্তা কাজী নজরুল ইসলাম ও শামসুদ্দিন আহমদে।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »